Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
East Bengal

লড়াই করেও অলটিনের কাছে হার ইস্টবেঙ্গলের, এএফসি চ্যালেঞ্জ লিগে খেলতে হবে লাল-হলুদকে

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-এর মূল পর্বের মূলপর্বে যেতে পারল না ইস্টবেঙ্গল। যোগ্যতাঅর্জন পর্বের ম্যাচে তুর্কমেনিস্তানের অলটিন আসির কাছে হেরে গেল কুয়াদ্রাতের দল।

picture of east bengal

কাজে এল না মহেশ, তালালদের লড়াই। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ২১:০৪
Share: Save:

বিদেশি দলের বিরুদ্ধে জ্বলে ওঠার একটা ইতিহাস রয়েছে ইস্টবেঙ্গলের। বুধবার এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-এর যোগ্যতাঅর্জন পর্বের ম্যাচে তুর্কমেনিস্তানের অলটিন আসির বিরুদ্ধেও জ্বলে উঠল লাল-হলুদ মশাল। তবু কাঙ্খিত জয় এল না। লড়াই করেও ২-৩ ব্যবধানে তুর্কমেনিস্তানের ক্লাবের কাছে হেরে গেল ইস্টবেঙ্গল।

প্রতিপক্ষ বিদেশি দল বলে গুটিয়ে থাকেননি কার্লেস কুয়াদ্রাতের ছেলেরা। শুরু থেকেই আগ্রাসী ফুটবল খেলতে শুরু করে ইস্টবেঙ্গল। ৭ মিনিটের মধ্যে এগিয়েও যায় লাল-হলুদ ব্রিগেড। বাঁ দিক থেকে আক্রমণে উঠে নন্দকুমার সেকর বক্সের মধ্যে বল দেন ডেভিডকে। তিনি গোল করতে ভুল করেনননি। পিছিয়ে পড়ার পর আক্রমণের তীব্রতা বৃদ্ধি করে তুর্কমেনিস্তানের ক্লাবটি। তাদের সেই প্রচেষ্টা ১০ মিনিটের মধ্যে লাল-হলুদ সমর্থকদের উচ্ছ্বাস স্তিমিত করে দেয়। ১৭ মিনিটে দুরন্ত শটে অলটিন আসির হয়ে সমতা ফেরান মিরাত আনায়েভ। এই গোলের পর মাঝমাঠের দখল নিয়ে নেন অলটিনের ফুটবলারেরা। তাদের দাপটে কিছুটা তাল কাটে ইস্টবেঙ্গলের ফুটবলের। ছন্নছাড়া দেখাচ্ছিল লাল-হলুদের মাঝমাঠকে। সেই সুযোগ কাজে লাগাতে ভুল করেনি তুর্কমেনিস্তানের ক্লাব। একাধিক গোলের সুযোগ তৈরি করে তারা। যদিও ২৭ মিনিটে ফ্রিকিক থেকে দলকে এগিয়ে দেন অলটিনের নুরমিরাদভ সেলিম।

পিছিয়ে পড়ার পরেও ইস্টবেঙ্গলের খেলায় তেমন মরিয়া ভাব দেখা যায়নি প্রথমার্ধের বাকি সময়। বরং বিকল্প পরিকল্পনার অভাব চোখে পড়েছে। ১-২ ব্যবধানে পিছিয়ে থেকে বিরতিতে গেলেও হাল ছাড়েননি ইস্টবেঙ্গল কোচ কুয়াদ্রাত। দ্বিতীয়ার্ধে লাল-হলুদ ফুটবলারেরা অনেক উজ্জীবিত ফুটবল উপহার দিলেন। অলটিনের ফুটবলারদের সঙ্গে সমানে সমানে লড়াই চালালেন। অনেক সংঘবদ্ধ দেখাচ্ছিল ইস্টবেঙ্গলকে। যদিও ৫২ মিনিটে অলটিনকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন মিহাইল টিতোভ। আনায়েভের শট প্রভসুখন গিল আটকে দিলে ফিরতি বলে পেয়ে গোল করেন তিনি।

এর পরও আশা ছাড়েননি ইস্টবেঙ্গল ফুটবলারেরা। বরং মরিয়া লড়াই চালিয়ে যান। ৫৯ মিনিটে সাউল ক্রেসপোর গোলে ব্যবধান কমায় ইস্টবেঙ্গল। ক্রেসপোর গোলে ছিল তাঁর ফুটবল দক্ষতার ছাপ। প্রতিপক্ষের চার-পাঁচ জন ফুটবলারকে কাটিয়ে করা তাঁর গোল বহু দিন মনে থাকবে ফুটবলপ্রেমীদের। শেষ ৩০-৩১ মিনিট দু’দলই গোল করার চেষ্টা চালিয়ে গিয়েছে। ইস্টবেঙ্গল যেমন সমতা ফেরানোর চেষ্টা চালিয়ে গিয়েছে, তেমনই অলটিনের ফুটবলারেরা ব্যবধান বৃদ্ধির চেষ্টা করেছেন। দু’দলই গোল করার মতো একাধিক সুযোগ তৈরি করে শেষ ৩০ মিনিটে। কিন্তু গোল হয়নি আর। ৮০ মিনিটে প্রতিপক্ষের গোলরক্ষকের কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে গোল করেছিলেন ইস্টবেঙ্গল অধিনায়ক ক্লেটন সিলভা। কাছেই ছিলেন রেফারি। তিনি গোল বাতিল করে ফাউলের নির্দেশ দেন। তাঁর এই সিদ্ধান্তে কিছুটা হতাশ দেখিয়েছে লাল-হলুদ শিবিরকে।

এ দিনের হারের ফলে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-এর মূল পর্বের মূলপর্বে যেতে পারল না ইস্টবেঙ্গল। তবে এএফসি চ্যালেঞ্জ লিগের গ্রুপ পর্বে খেলার সুযোগ পাবে লাল-হলুদ ব্রিগেড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal AFC Champions League Carles Cuadrat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE