Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

শনিবার দেশে ফিরবেন বিনেশ, রুপো পাওয়া উচিত নয় ফোগাটের, বলছেন সোনাজয়ী জাপানের হিগুচি

আগামী শুক্রবার বিনেশ মামলার রায়দানের কথা জানিয়েছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। তার পরের দিন প্যারিস থেকে দেশে ফিরবেন বিনেশ। তাঁকে নিয়ে উৎসবের পরিকল্পনা বজরংদের।

picture of Vinesh Phogat

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৯:৪০
Share: Save:

দু’দিন আগে প্যারিসের অলিম্পিক্স ভিলেজ ছেড়েছিলেন বিনেশ ফোগাট। তবে দেশে ফেরেননি তিনি। আন্তর্জাতিক ক্রীড়া আদালতের (সিএএস) রায় জানার জন্য প্যারিসেই রয়েছেন। আগামী ১৭ অগস্ট দেশে ফিরতে পারেন কুস্তিগির। প্যারিস অলিম্পিক্সে সোনাজয়ী কুস্তিগির জাপানের রেই হিগুচি অবশ্য মনে করেন, বিনেশকে রুপো দেওয়া ঠিক হবে না।

অলিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি বিভাগের ফাইনালের দিন বিনেশের ওজন অনুমোদিত মাত্রার থেকে ১০০ গ্রাম বেশি হওয়ায় তাঁকে প্রতিযোগিতা থেকে বাতিল ঘোষণা করা হয়েছিল। অলিম্পিক্স কমিটির সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে মামলা করেন বিনেশ। সব নিয়ম নেমে ফাইনালে উঠে তিনি রুপোর পদক নিশ্চিত করেছিলেন। তাই তাঁর দাবি ছিল তাঁকে অন্তত সেই পদক দেওয়া হোক। গত শুক্রবার শুনানির পর এখনও রায়দান করেনি সিএএস। মঙ্গলবার তৃতীয় বারের জন্য রায়দান পিছিয়ে গিয়েছে।

১৬ অগস্ট শুক্রবার ভারতীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ রায় ঘোষণার কথা জানিয়েছে সিএএস। তার পরের দিন বিনেশ ভারতে ফিরবেন বলে জানিয়েছেন আর এক কুস্তিগির বজরং পুনিয়া। বুধবার সমাজমাধ্যমে বজরং জানিয়েছেন, ‘‘১৭ অগস্ট সকাল ১০টা প্যারিস থেকে দিল্লি ফিরবে বিনেশ। ও এখন অনেকটা ভাল রয়েছে। সোমবার থেকে স্বাভাবিক খাওয়াদাওয়া করছে।’’

বিনেশ রুপোর পদক পাওয়ার ব্যাপারে আশাবাদী। যদিও জাপানের কুস্তিগির হিগুচি মনে করেন বিনেশের পদক পাওয়া উচিত নয়। তিনি বলেছেন, ‘‘দুর্ভাগ্যজনক হলেও কুস্তির বর্তমান নিয়মের জন্য বিনেশের দাবি সমর্থন করতে পারছি না। প্রতিযোগিতার দ্বিতীয় দিন ওজন মাপার নিয়ম সমর্থন করি না। কিন্তু আমরা সকলে নিয়ম জেনেই খেলতে নামি। নিয়ম সকলের জন্য সমান।’’ কুস্তির নিয়ম অনুযায়ী বিনেশের পদক পাওয়ার সুযোগ নেই বলেই মনে করেন প্যারিস অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগির। বিনেশকে উৎসাহিত করে হিগুচি বলেছেন, ‘‘তোমার কষ্ট বুঝতে পারছি। চার পাশে কে কী বলছে, তা নিয়ে বেশি ভাবার দরকার নেই। জীবন থেমে থাকে না। হতাশা থেকে উঠে দাঁড়াতে পারাই সব থেকে সুন্দর ব্যাপার।’’

শুধু বিনেশ নন, তিনি রুপোর পদক পাবেন কি না, তা জানতে উৎসুক ভারতীয় ক্রীড়াপ্রেমীরাও। আন্তর্জাতিক ক্রীড়া আদালত অপেক্ষা দীর্ঘায়িত করলেও আশা ছাড়ছেন না কেউই। বজরং জানিয়েছেন, আগামী শনিবার দেশে ফেরার পর দিল্লি বিমানবন্দর থেকে বিনেশকে বীরের সম্মান দিয়েই নিয়ে যাওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE