Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
World Chess Championship

নভেম্বরে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াই ভারতের গুকেশের, তার আগে দাবার নিয়মে বদল

নভেম্বর মাসে দাবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামবেন ভারতের ডি গুকেশ। তার আগে দাবার নিয়মে বদল করছে ফিডে।

sports

ডি গুকেশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৫
Share: Save:

চলতি বছর দাবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামবেন ভারতের ডি গুকেশ। প্রতিপক্ষ চিনের ডিং লিরেন। ২৩ নভেম্বর থেকে সিঙ্গাপুরে শুরু সেই প্রতিযোগিতা। তার আগে দাবার নিয়মে বদল করেছে আন্তর্জাতিক দাবা সংস্থা ফিডে। প্রতিযোগিতার টাইব্রেকারের নিয়মে বদল করা হয়েছে।

বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে ১৪টি ক্ল্যাসিকাল ম্যাচ খেলতে হয় দুই প্রতিযোগীকে। প্রতিটি ম্যাচে শুরুতে ৪০টি করে চাল দেওয়ার সুযোগ পান দুই প্রতিযোগী। তার জন্য ১২০ মিনিট বা দু’ঘণ্টা সময় থাকে তাঁদের। তার পরে খেলা শেষ করার জন্য ৩০ মিনিট করে সময় পান তাঁরা। ৪১তম চাল থেকে প্রতিটি চালের পর ৩০ সেকেন্ড করে অতিরিক্ত সময় পান প্রতিযোগীরা।

১৪টি ক্ল্যাসিকাল ম্যাচের পরে যে প্রতিযোগীর পয়েন্ট বেশি থাকে (অন্তত ৭.৫) তিনি চ্যাম্পিয়ন হন। কিন্তু যদি দুই প্রতিযোগীরই পয়েন্ট সমান থাকে তখন টাইব্রেকার শুরু হয়। প্রথমে র‌্যাপিড ফরম্যাটে দু’টি ও তার পরে ব্লিৎজ় ফরম্যাটে দু’টি, অর্থাৎ মোট চারটি ম্যাচ হয়। রাশিয়ার ইয়ান নেপমনিয়াচিকে চতুর্থ টাইব্রেকার ম্যাচে হারিয়েছিলেন লিরেন। বাকি তিনটি টাইব্রেকার ড্র হয়েছিল। তার ফলে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন লিরেন। আগামী প্রতিযোগিতার আগে এই টাইব্রেকারের সময়ে বদল হতে চলেছে।

ফিডে জানিয়েছে, আগে টাইব্রেকারে প্রতিটি ম্যাচের জন্য দুই প্রতিযোগী ২৫ মিনিট করে সময় পেতেন। প্রতিটি চালের পরে ১০ সেকেন্ড করে সময় যুক্ত হত। এ বার সেটা কমিয়ে ১৫ মিনিট করা হয়েছে। প্রতিটি চালের পরে অবশ্য ১০ সেকেন্ড করে সময়ই যুক্ত হবে। যদি চারটি টাইব্রেকারের পরেও ম্যাচ ড্র থাকে তা হলে পরে আরও দু’টি ম্যাচ হবে। সেখানে প্রতিটি ম্যাচের জন্য দুই প্রতিযোগী ১০ মিনিট করে সময় পাবেন। প্রতিটি চালের পরে ৫ সেকেন্ড করে সময় যুক্ত হবে। প্রতিযোগীদের আরও চাপে রাখার জন্যই এই সময় যুক্ত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE