Advertisement
০৬ জুলাই ২০২৪
India vs England 2021

Oval: অন্য ওভালে এক স্পিনারে ইংল্যান্ড

তাপমাত্রা বেশি না থাকার কারণে উইকেট কতটা শুকনো হবে বা পরের দিকে ভাঙবে কি না, তা নিয়ে সন্দেহ থাকছে।

চনমনে: ইংল্যান্ডের নতুন সহ-অধিনায়ক মইন আলি (ডান-দিকে)। পাশে হাসিব হামিদ।

চনমনে: ইংল্যান্ডের নতুন সহ-অধিনায়ক মইন আলি (ডান-দিকে)। পাশে হাসিব হামিদ। গেটি ইমেজেস।

কৌশিক দাশ
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ০৭:৫৭
Share: Save:

চলতি সিরিজ়ের চতুর্থ টেস্ট শুরু হওয়ার আগে একটা প্রশ্ন বড় হয়ে দেখা দিয়েছে। ওভালের বাইশ গজে কি স্পিনাররা সাহায্য পাবেন?

এই ওভালেই ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হ্যাটট্রিক করে ইংল্যান্ডকে টেস্ট জিতিয়ে দেন মইন আলি। যাঁকে বুধবার ইংল্যান্ড টেস্ট দলের সহ-অধিনায়ক ঘোষণা করা হল। সেই মইনই নিশ্চিত নন, এ বার বল ততটা ঘুরবে কি না। বরং তাঁর একটা কথায় ওভালের উইকেট নিয়ে ধন্দ আরও বাড়তে বাধ্য।

টেস্ট শুরুর ২৪ ঘণ্টা আগে লন্ডন থেকে ‘ভার্চুয়াল’ সাংবাদিক বৈঠকে মইন প্রথমে হাল্কা মেজাজে বলে উঠলেন, ‘‘এ বার মনে হয় না হ্যাটট্রিক হবে বলে!’’ এর পরে তাঁর ব্যাখ্যা, ‘‘পিচটা খুব ভাল লাগল। হাল্কা সবুজ আভা আছে। যা ওভালে সাধারণত দেখা যায় না। ব্যাটিংয়ের জন্য বেশ ভাল। বোলাররাও সাহায্য পাবে।’’ কিন্তু বল কি ঘুরবে? মইনের মন্তব্য, ‘‘দেখুন, ইংল্যান্ডে আর পাঁচটা পিচে যে রকম হয়, শেষ দু’দিনে স্পিনাররা যে রকম সাহায্য পায়, সে রকমই হবে বলে মনে হয়। পরের দিকে একটু ঘুরতে পারে।’’ মইনের কথায় ইঙ্গিত, চিরাচরিত ওভালের বাইশ গজ হয়তো তার চরিত্র এ বার একটু বদলাতে পারে। ভারতকে সামান্য সুযোগও সম্ভবত দিতে নারাজ ইংল্যান্ড। তবে ম্যাচের দিন ওই হাল্কা ঘাসটা থাকে কি না, সেটা দেখার।

সাধারণত ওভালে স্পিনাররা একটু বাড়তি সহায়তা পেয়ে থাকেন বলেই মনে করা হয়। পিচ শুকনো হয়। পরের দিকে উইকেটে ক্ষত তৈরি হয়ে যায়। এ বারও কি সে রকম হওয়ার সম্ভাবনা আছে? খোঁজ নিয়ে জানা গেল, লন্ডনে গত সাত দিনের তাপমাত্রা ১৮-১৯ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করেছে। আকাশ মাঝে মাঝে মেঘাচ্ছন্নও ছিল। তাপমাত্রা বেশি না থাকার কারণে উইকেট কতটা শুকনো হবে বা পরের দিকে ভাঙবে কি না, তা নিয়ে সন্দেহ থাকছে।

একটা ব্যাপার অবশ্য ঠিক হয়ে আছে। এই টেস্টে ইংল্যান্ড এক স্পিনারে খেলবে। সেই স্পিনারের নাম মইন। টেস্টে ১৯৩ উইকেটের মালিক এই অফস্পিনার এর আগের সফরে সাদাম্পটনে ভারতকে হারানোর পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন। ক্রিস ওক্‌সেরও দলে ফেরার কথা স্যাম কারেনের জায়গায়। তাঁর ব্যাট করার কথা আট নম্বরে। এতে করে ইংল্যান্ডের ব্যাটিং গভীরতা অনেকটাই বেড়ে যাবে। জশ বাটলারের জায়গায় কিপিং করবেন জনি বেয়ারস্টো। আর খুব সম্ভবত ষষ্ঠ ব্যাটসম্যানের জায়গাটা নেবেন অলি পোপ। ইংল্যান্ড শুধু একটা জায়গাতেই আটকে আছে। ক্রেগ ওভার্টন না মার্ক উড। কেউ কেউ মনে করছেন, ব্যাটিং পিচে উডের গতি বাড়তি বৈচিত্র এনে দিতে পারে বোলিং আক্রমণে। আরও একটা অঙ্ক থাকছে ইংল্যান্ড দল পরিচালন সমিতির মাথায়। অতীতে ওভালে রিভার্স সুইং একটা বড় অস্ত্র হয়ে উঠেছিল পেসারদের জন্য। কিছুটা শুকনো পিচে বল রিভার্স সুইং করে। শেষ পর্যন্ত যদি ইংল্যান্ড শিবির মনে করে, পিচ একটু শুকনো আছে, সে ক্ষেত্রে রিভার্স সুইংকে মাথায় রেখে উডকে ফিরিয়ে আনা হতে পারে প্রথম একাদশে।

 চর্চায়: টেস্ট শুরুর আগের দিন ওভালের পিচে হাল্কা ঘাস।

চর্চায়: টেস্ট শুরুর আগের দিন ওভালের পিচে হাল্কা ঘাস। টুইটার।

আরও একটা কথা উঠেছিল। জিমি অ্যান্ডারসনকে এই টেস্টে বিশ্রাম দেওয়া হবে কি না। সিরিজ় শুরুর আগে অ্যান্ডারসন নিজে বলেছিলেন, পাঁচটি টেস্টই খেলতে চান। অধিনায়ক জো রুটও এমন কোনও ইঙ্গিত দেননি, যাতে মনে হয় ইংল্যান্ডের সুইং-সম্রাট বিশ্রাম নিতে পারেন। গত দু’দিন পুরোদমে অনুশীলন করেছেন অ্যান্ডারসন। সেই অনুশীলন যাঁরা দেখেছেন, তাঁদের কারও কারও মতে, একটুও ক্লান্ত দেখায়নি ৩৮ বছর বয়সি এই ‘যুবক’কে।

এই টেস্টে ভারত আর অশ্বিনকে খেলাবে কি না, এই নিয়েও চর্চা তুঙ্গে। সিরিজ়ে ভারতীয় অফস্পিনারকে খেলতে না দেখে কি আপনি অবাক হয়েছেন? মইনের মন্তব্য, ‘‘অশ্বিন না খেলায় একটু অবাক হয়েছি ঠিকই, কিন্তু রবীন্দ্র জাডেজা দুর্দান্ত ক্রিকেটার। আমার অন্যতম প্রিয়। আমার দলে সবসময় জাডেজা থাকবে।’’ যোগ করেন, ‘‘জাডেজা তো ভালই খেলছে। ব্যাটটা দারুণ করছে। অশ্বিনের কথা নিশ্চয়ই ভাবা হয়েছে। আর আমি নিশ্চিত, কালকের জন্যও ভাবা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE