Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Graham Thorpe

মানসিক অবসাদ! নিজেই নিজেকে শেষ করেছেন প্রাক্তন ইংরেজ ক্রিকেটার থর্প, জানালেন স্ত্রী

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্পের স্ত্রী জানিয়েছেন, মানসিক অবসাদে ভুগছিলেন তাঁর স্বামী। সেই কারণে নিজেই নিজেকে শেষ করে দেন থর্প।

cricket

গ্রাহাম থর্প। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১২:৫৭
Share: Save:

মাত্র ৫৫ বছর বয়সে প্রয়াত হয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্প। ৫ অগস্ট তাঁর মৃত্যুর খবর পাওয়া গেলেও কী কারণে তাঁর মৃত্যু হয়েছে, তা তখন জানা যায়নি। এত দিনে জানা গিয়েছে, স্বাভাবিক মৃত্যু হয়নি থর্পের। আত্মঘাতী হয়েছেন তিনি। এই কথা জানিয়েছেন থর্পের স্ত্রী আমান্ডা।

স্ত্রী আমান্ডা ছাড়া কিট্টি ও এমা নামের দুই কন্যা রয়েছে থর্পের। তাঁকে মানসিক অবসাদ গ্রাস করেছিল বলে জানিয়েছেন আমান্ডা। সংবাদমাধ্যমে তিনি বলেন, “থর্প আমাদের খুব ভালবাসত। আমরাও ওকে খুব ভালবাসতাম। তার পরেও মানসিক অবসাদে ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছিল ও। থর্পের মনে হত, ও না থাকলে আমাদের জীবন আরও ভাল হবে। সেটা ভেবে ও নিজেই নিজেকে শেষ করে দিল।”

গত কয়েক বছর ধরে হতাশা থর্পকে গ্রাস করেছিল বলে জানিয়েছেন আমান্ডা। আগেও আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার। আমান্ডা বলেন, “ক্রিকেটজীবনে থর্প মানসিক ভাবে খুব শক্তিশালী ছিল। কিন্তু খেলা ছাড়ার পরে হতাশা গ্রাস করল ওকে। গত কয়েক বছর ধরে হতাশা ওকে শেষ করে দিচ্ছিল। ২০২২ সালের মে মাসেও নিজেকে শেষ করার চেষ্টা করেছিল থর্প। কিন্তু পারেনি। তার পর দীর্ঘ দিন হাসপাতালে ভর্তি ছিল। আমরা ওকে স্বাভাবিক জীবনে নিয়ে আসার অনেক চেষ্টা করছিলাম। মাঝে ও সুস্থও হয়েছিল। কিন্তু কোনও কিছুই কাজে দিল না। ও চলে গেল।”

১৯৯৩ সালে ইংল্যান্ডের জাতীয় দলে অভিষেক থর্পের। প্রথমে এক দিনের দলে অভিষেক। সেই বছরই টেস্ট দলে খেলেন। ২০০২ সাল পর্যন্ত এক দিনের ক্রিকেট খেলেছেন তিনি। ২০০৫ সালে টেস্ট থেকে অবসর নেন এই বাঁ হাতি ব্যাটার।

ইংল্যান্ডের হয়ে ১০০টি টেস্ট খেলেছেন থর্প। করেছেন ৬৭৪৪ রান। ৪৪.৬৬ গড়ে রান করেছেন তিনি। ১৬টি শতরান ও ৩৯টি অর্ধশতরান করেছেন। টেস্টে তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ২০০। এক দিনের ক্রিকেটে ৮২টি ম্যাচ খেলে ২৩৮০ রান করেছেন থর্প। ৩৭.১৮ গড়ে রান করেছেন তিনি। এক দিনের ক্রিকেটে ২১টি অর্ধশতরান করেছেন ইংল্যান্ডের ব্যাটার। সর্বোচ্চ রান ৮৯।

কেরিয়ারে ৩৪১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন থর্প। ২১,৯৩৭ রান করেছেন তিনি। ৪৫.০৪ গড়ে রান করেছেন থর্প। ৪৯টি শতরান ও ১২২টি অর্ধশতরান করেছেন তিনি। ইংল্যান্ডের ক্রিকেটে তাঁর অবদানের জন্য ২০০৬ সালে তাঁকে ‘মেম্বার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার’ সম্মান দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Graham Thorpe England Cricket Board england cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE