Advertisement
২৭ অক্টোবর ২০২৪
USA Cricket

আমেরিকার ক্রিকেটে পক্ষপাতিত্ব, ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারদের অভিযোগের পর বরখাস্ত কোচ

টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা আমেরিকা দলের ভেতর থেকে একের পর এক বিতর্কের খবর প্রকাশ্যে আসছে। ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারদের অভিযোগের পর বরখাস্ত করা হয়েছে কোচ স্টুয়ার্ট ল-কে। কী অভিযোগ রয়েছে?

cricket

আমেরিকার ক্রিকেট দল। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৭:২৩
Share: Save:

মাস কয়েক আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিল আমেরিকা। কোয়ার্টার ফাইনালেও উঠেছিল তারা। বিশ্বকাপের পর সেই দলের ভেতর থেকেই একের পর এক বিতর্কের খবর প্রকাশ্যে আসছে। ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারদের অভিযোগের পর বরখাস্ত করা হয়েছে কোচ স্টুয়ার্ট ল-কে। তাঁর বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে।

সাত মাসের মধ্যেই চাকরি খোয়ালেন ল। ক্রিকেটারদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারেরা আমেরিকার ক্রিকেট সংস্থাকে একটি চিঠি লিখে জানিয়েছিলেন, বেছে বেছে তাঁদের বিরুদ্ধেই খারাপ আচরণ করছেন ল। নিজে মিথ্যা কথা বলে ক্রিকেটারদের মধ্যে অবিশ্বাস, বিক্ষোভ তৈরি করছেন। কিছু কিছু ক্রিকেটারকে বাড়তি সুবিধা দিচ্ছেন। বিশেষ করে ভারতীয় বংশোদ্ভূতদের বিরুদ্ধে খারাপ আচরণ করছেন তিনি।

ল-এর বিরুদ্ধে সংস্থাকে চিঠি লিখেছেন ৭-৮ জন বর্ষীয়ান ক্রিকেটার। বেশিরভাগই ভারতীয় বংশোদ্ভূত। তার মধ্যে অধিনায়ক মোনাঙ্ক পটেলও রয়েছেন। ক্রিকেটারদের অভিযোগ, কিছু কিছু খেলোয়াড়কে আক্রমণ করার ফলে দলের পরিবেশ খুব খারাপ হয়ে গিয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীনও এমন ঘটনা ঘটেছে। ল-এর মিথ্য কথার কারণে ক্রিকেটারদের মধ্যেই একে অপরের বিরুদ্ধে অবিশ্বাস তৈরি হয়েছে।

মোনাঙ্কের অভিযোগ, ল-এর চোখেমুখে মিথ্যা কথা রয়েছে। তিনি ছাড়াও হরমিত সিংহ, মিলিন্দ কুমারের মতো ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার চিঠিতে সই করেছেন। আমেরিকার ক্রিকেট সংস্থা জানিয়েছে, অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু হয়েছে।

অন্য বিষয়গুলি:

USA Cricket Discrimanation Monank Patel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE