Advertisement
০১ জুলাই ২০২৪
Team India Women

মেয়েদের টেস্টে আবার বিশ্বরেকর্ড ভারতের, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬০৩ রান তুলে ভাঙল অস্ট্রেলিয়ার নজির

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ৬০৩ রান করল ভারত। মেয়েদের ক্রিকেটে এটাই টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি রান। শনিবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে রেকর্ড গড়লেন হরমনপ্রীত কৌরেরা।

Smriti Mandhana and Harmanpreet Kaur

স্মৃতি মন্ধানার সঙ্গে হরমনপ্রীত কৌর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৪:০৭
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ৬০৩ রান করল ভারত। মেয়েদের ক্রিকেটে এটাই টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি রান। শনিবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে রেকর্ড গড়লেন হরমনপ্রীত কৌরেরা। অস্ট্রেলিয়ার রেকর্ড ভেঙে দিলেন তাঁরা।

অস্ট্রেলিয়া এর আগে ৫৭৫ রান করেছিল। মেয়েদের ক্রিকেটে সেটাই ছিল এক ইনিংসে সবচেয়ে বেশি রান। ভারতীয় মেয়েরা সেই রেকর্ড ভেঙে দিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬০৩ রান তুলে ডিক্লেয়ার করে দেন হরমনপ্রীতেরা।

শুক্রবার বিশ্বরেকর্ড গড়েছিলেন শেফালি বর্মা। তিনি মেয়েদের ক্রিকেটে দ্রুততম দ্বিশতরান করেছিলেন। শনিবার আরও একটি বিশ্বরেকর্ড করল ভারত। এ বার যদিও দলগত রেকর্ড। রিচা ঘোষ চার মেরে রেকর্ডটি গড়েন। শেষ পর্যন্ত রিচা ৮৬ রান করে আউট হতেই ডিক্লেয়ার করে দেয় ভারত।

ভারতের ৬০৩ রান তোলার নেপথ্যে অবশ্যই শেফালি এবং স্মৃতি মন্ধানা। শেফালি ২০৫ রান করেন। স্মৃতি করেন ১৪৯ রান। তাঁরা ২৯২ রানের জুটি গড়েন। শেফালি এবং স্মৃতি আউট হয়ে ফিরলেও জেমাইমা রদ্রিগেজ (৫৫) এবং হরমনপ্রীত (৬৯) কিছুটা রান করেন। তবে তাঁরা শেফালিদের তুলনায় মন্থর ইনিংস খেলেন।

রিচা যদিও খেলছিলেন নিজের ছন্দে। তিনি ৯০ বলে ৮৬ রান করেন। শতরান থেকে মাত্র ১৪ রান দূরে আউট হয়ে যান বাংলার রিচা। সঙ্গে সঙ্গে ডিক্লেয়ার করে দেন হরমনপ্রীত। চা বিরতি পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ১০৬ রান করেছে। ২ উইকেট হারিয়ে তারা। দু’টি উইকেটই নেন স্নেহ রানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Team India Women world record Harmanpreet Kaur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE