Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
India vs Sri Lanka

বিরাট কীর্তি স্পর্শ সূর্যের, শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলির নজির ছুঁলেন ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক

ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসাবে শনিবার প্রথম মাঠে নেমেছিলেন সূর্যকুমার যাদব। শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যাট হাতে সফল হয়েছেন তিনি। একই সঙ্গে স্পর্শ করেছেন কোহলির একটি কীর্তি।

Picture of Virat Kohli and Suryakumar Yadav

(বাঁ দিকে) বিরাট কোহলি। সূর্যকুমার যাদব (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৩:৫০
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলির কীর্তি স্পর্শ করলেন সূর্যকুমার যাদব। শনিবার ৫৮ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কারও পেয়েছেন ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক।

প্রথমে ব্যাট করে শনিবার ভারত করে ৭ উইকেটে ২১৩ রান। দলের পক্ষে সবচেয়ে বেশি রান এসেছে অধিনায়কের ব্যাট থেকেই। জবাবে শ্রীলঙ্কার ইনিংস ১৯.২ ওভারে শেষ হয়ে যায় ১৭০ রানে। ৪৩ রানে জয়ের সঙ্গে সঙ্গে কোহলির একটি কীর্তি স্পর্শ করেছেন সূর্যকুমার। এই নিয়ে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ বার ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার পেলেন সূর্যকুমার। ৬৯টি ম্যাচ খেলে ১৬ বার সেরার পুরস্কার পেলেন ভারতীয় দলের অধিনায়ক।

কোহলিও টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ বার ম্যাচের সেরা হয়েছেন। তবে তিনি খেলেছেন ১২৫টি ম্যাচ। সেই অর্থে কোহলির প্রায় অর্ধেক ম্যাচ খেলেই তাঁর কীর্তি স্পর্শ করলেন সূর্যকুমার।

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন সিকন্দর রাজা। জ়িম্বাবোয়ের অধিনায়ক ৯১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৫ বার সেরার পুরস্কার পেয়েছেন। চতুর্থ স্থানে রয়েছেন আফগানিস্তানের মহম্মদ নবি। অভিজ্ঞ অলরাউন্ডার ১২৯টি ম্যাচ খেলে ১৪ বার সেরার পুরস্কার পেয়েছেন। তাঁর সঙ্গে রয়েছেন রোহিত শর্মাও। গত টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক ১৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৪ বার সেরা হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE