Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Sunil Gavaskar

বাংলাদেশ সিরিজ়ের আগে রোহিতদের সতর্ক করলেন গাওস্কর, পাকিস্তানকে দেখে শেখার পরামর্শ

১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ভারতের। তার আগে রোহিত শর্মাদের সতর্ক করলেন সুনীল গাওস্কর। পাকিস্তানকে দেখে শেখার পরামর্শ দিয়েছেন তিনি।

cricket

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৫
Share: Save:

বাকি আর তিন দিন। ১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ভারতের। তার আগে রোহিত শর্মাদের সতর্ক করলেন সুনীল গাওস্কর। পাকিস্তানকে দেখে শেখার পরামর্শ দিয়েছেন তিনি।

কয়েক দিন আগেই পাকিস্তানকে তাদের ঘরের মাঠে দুই টেস্টের সিরিজ়ে চুনকাম করে জিতেছে বাংলাদেশ। তাই তাদের হাল্কা ভাবে না নেওয়ার পরামর্শ দিয়েছেন গাওস্কর। তিনি বলেন, “পাকিস্তানকে তাদের দেশে দুটো টেস্টে হারিয়ে বাংলাদেশ বুঝিয়ে দিয়েছে ওরা শক্তিশালী দল। কয়েক বছর আগেও যখন ভারত বাংলাদেশে খেলতে যেত, কড়া টক্কর হত। এখন পাকিস্তানকে হারিয়ে ওদের আত্মবিশ্বাস অনেকটা বেড়ে গিয়েছে। ভারতকে হারানোর কথা ভাবছে ওরা।”

ঘরের মাঠে বরাবরই শক্তি দল বাংলাদেশ। কিন্তু বিদেশে তেমন খেলতে পারত না তারা। এ বার সেই পরিস্থিতি নেই বলেই মনে করেন গাওস্কর। পাকিস্তান সেই ভুলই করেছিল বলে মনে করেন তিনি। বাবর আজ়মদের দেখে রোহিতদের শেখার পরামর্শ দিয়েছেন তিনি। গাওস্কর বলেন, “ওদের দলে বেশ কয়েক জন ভাল ক্রিকেটার রয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে বিদেশে গিয়ে ওরা আর খেলতে ভয় পায় না। তাই যে দলই ওদের হাল্কা ভাবে নেবে তারা ভুগবে। পাকিস্তান ভুগেছে। ওদের দেখে ভারতের শিখতে হবে। মাঠে নেমে নিজেদের সেরাটা দিতে হবে।”

টেস্টের ইতিহাসে যে দুই দেশকে বাংলাদেশ কোনও দিন হারাতে পারেনি তারা হল ভারত ও দক্ষিণ আফ্রিকা। ভারতের বিরুদ্ধে ১৩টি টেস্টের মধ্যে ১১টি জিতেছে ভারত। দু’টি টেস্ট ড্র হয়েছে। ২০২২ সালের ডিসেম্বরে ঢাকায় ভারতের বিরুদ্ধে জয়ের কাছে পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। চতুর্থ ইনিংসে ১৪৫ রান তাড়া করতে নেমে ৭৪ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে রবিচন্দ্রন অশ্বিন (৪২) ও শ্রেয়স আয়ারের (২৯) জুটি ভারতকে জেতায়।

১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু প্রথম টেস্ট। পরের টেস্ট হবে কানপুরে। পাকিস্তানকে হারিয়ে তাঁরা যে এ বার ভারতকে হারানোর জন্য নামবেন তা আগেই জানিয়েছেন শাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্তরা। এ বার ভারতকে সতর্ক করে দিলেন গাওস্কর। বাংলাদেশকে হাল্কা ভাবে না নেওয়ার পরামর্শ দিলেন তিনি।

অন্য বিষয়গুলি:

Sunil Gavaskar India Cricket India Vs Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE