Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
IPL

কলকাতা, চেন্নাইয়ের মতো দল টাকা নষ্ট করছে, আইপিএলের নিলামের আগে সতর্ক করলেন গাওস্কর

প্রতি বার আইপিএলে নজর কাড়েন বেশ কিছু তরুণ ক্রিকেটার। তবে তরুণ ক্রিকেটার নেওয়ার ক্ষেত্রে দলগুলির কিছু বিষয় মাথায় রাখা উচিত বলে মনে করেন সুনীল গাওস্কর।

cricket

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৬:৪৮
Share: Save:

এ বারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্স কিনেছিল অঙ্গকৃশ রঘুবংশীকে। ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা ক্রিকেটার দু’-একটি ম্যাচে ভাল খেললেও ধারাবাহিক ভাবে খেলতে পারেননি। আবার উত্তরপ্রদেশ টি-টোয়েন্টি লিগে দ্রুততম শতরান করায় ৮ কোটি ৪০ লক্ষ টাকা দিয়ে সমীর রিজ়ভিকে কিনেছিল চেন্নাই সুপার কিংস। তিনিও বিশেষ কিছু করতে পারেননি। প্রতি বার আইপিএলে নজর কাড়েন বেশ কিছু তরুণ ক্রিকেটার। তাঁদের নেওয়ার ক্ষেত্রে দলগুলির কিছু বিষয় মাথায় রাখা উচিত বলে মনে করেন সুনীল গাওস্কর।

ভারতের প্রাক্তন ক্রিকেটারের মতে, প্রতিটি ফ্র্যাঞ্চাইজ়ির মনে রাখা উচিত যে, অনূর্ধ্ব-১৯ বা রাজ্য লিগে খেলা আর আইপিএলে বিশ্বের সেরা ক্রিকেটারদের বিরুদ্ধে খেলা এক নয়। তিনি বলেন, “আমরা আগেও দেখেছি অনূর্ধ্ব-১৯ স্তরে খেলা বেশির ভাগ ক্রিকেটারেরই প্রথম শ্রেণির ক্রিকেটে খেলতে সমস্যা হয়। কারণ, প্রথম শ্রেণির ক্রিকেটের মান অনূর্ধ্ব-১৯ স্তরের থেকে ভাল। তা হলে ওরা কী ভাবে আইপিএল ভাল খেলবে?”

রাজ্যের টি-টোয়েন্টি লিগে ভাল খেলা ক্রিকেটারদের ক্ষেত্রেও একই ছবি দেখা যায় বলে জানিয়েছেন গাওস্কর। তিনি বলেন, “রাজ্য লিগে যারা ভাল খেলে তারা সৈয়দ মুস্তাক আলি বা আইপিএলে ভাল খেলবে তার কোনও নিশ্চয়তা নেই। কারণ, এই প্রতিযোগিতাগুলোর মান অনেক ভাল। তাই আমার মনে হয়, যে সব ফ্র্যাঞ্চাইজ়ি এই তরুণ ক্রিকেটারদের জন্য কোটি কোটি টাকা খরচ করে তারা আসলে পয়সা নষ্ট করে। ক্রিকেটার কেনার সময় এটা তাদের মাথায় রাখা উচিত।”

প্রতি বছর আইপিএলের নিলামে ঘরোয়া ক্রিকেটারদের দিকে নজর থাকে ফ্র্যাঞ্চাইজ়িগুলির। বেশ কয়েক জন ক্রিকেটার ভাল দাম পান। তাঁদের মধ্যে কেউ কেউ হয়তো ভাল খেলেন। কিন্তু অনেকেই তেমন নজর কাড়তে পারেন না। ফলে এক মরসুমের পরেই অনেককে দল থেকে বাদ দেওয়া হয়। সেই কারণেই, ক্রিকেটার কেনার সময় ফ্র্যাঞ্চাইজ়িদের নজর রাখার পরামর্শ দিয়েছেন গাওস্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Sunil Gavaskar IPL Auction 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE