Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Mohammed Shami

‘শামি অস্ট্রেলিয়া সিরিজ়ে খেলবে’, পেসারের চোট সারার আগেই জানিয়ে দিলেন বোর্ড সচিব শাহ

এখনও চোট সারিয়ে মাঠে নামেননি মহম্মদ শামি। তার আগেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানিয়ে দিলেন যে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবেন ভারতীয় পেসার।

cricket

(বাঁ দিকে) মহম্মদ শামি, জয় শাহ (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৫:২৯
Share: Save:

গত বছর এক দিনের বিশ্বকাপের ফাইনালের পর থেকে আর মাঠে নামেননি তিনি। মাঝে হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে মহম্মদ শামির। চোট সারিয়ে ধীরে ধীরে বল করা শুরু করেছেন তিনি। তবে মাঠে নামতে এখনও দেরি আছে শামির। তার মাঝেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানিয়ে দিলেন যে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবেন ভারতীয় পেসার।

অস্ট্রেলিয়া সফর নিয়ে সংবাদমাধ্যমে মুখ খোলেন জয়। বিসিসিআই সচিব বলেন, “আমাদের দল এখনই তৈরি। আমরা যশপ্রীত বুমরাকে বিশ্রাম দিয়েছি। আশা করছি শামিও সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠব। রোহিত শর্মা, বিরাট কোহলিও ফিট। আমাদের দল যথেষ্ট অভিজ্ঞ।” তার পরেই শামিকে তাঁদের কতটা দরকার তা জানান জয়। তাঁর কথায়, “শামি অস্ট্রেলিয়া সফরে যাবে। ওর অভিজ্ঞতা রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমাদের শামিকে দরকার।”

তবে চোট সারিয়ে সরাসরি জাতীয় দলে ঢুকতে পারবেন না শামি। প্রথমে জানা গিয়েছিল, বাংলাদেশের বিরুদ্ধে তিনি খেলতে পারেন। এখন জানা যাচ্ছে, রঞ্জি খেলে জাতীয় দলে ফেরার প্রস্তুতি সারতে হবে তাঁকে। এই প্রসঙ্গে বাংলার ক্রিকেট সংস্থার সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেন, “শামি অস্ট্রেলিয়া সফরে যেতে চায়। তবে তার আগে ওকে রঞ্জি খেলে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে।”

২০১৪-১৫ সালের পর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় হারেনি ভারত। এই ১০ বছরের মধ্যে দু’বার অস্ট্রেলিয়াকে তাদের ঘরের মাঠে হারিয়েছে তারা। এ বার জিততে পারলে জয়ের হ্যাটট্রিক হবে। সেটা যে সহজ হবে না তা জানে ভারতীয় বোর্ড। সেই কারণে, নিজেদের সেরা দল পাঠানোর চেষ্টা করছে তারা। অস্ট্রেলিয়াকে হারাতে গেলে বোলিং আক্রমণ শক্তিশালী হতে হবে। বুমরার সঙ্গে শামি থাকলে ভারতকে সামলানো অস্ট্রেলিয়ার ব্যাটারদের পক্ষে সহজ হবে না। সেই কারণে, শামিকে এতটা চাইছেন জয়।

২২ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ় খেলতে নামবে ভারত। ২২ নভেম্বর থেকে পার্‌থে প্রথম টেস্ট। ৬ ডিসেম্বর থেকে দ্বিতীয় টেস্ট শুরু অ্যাডিলেডে। ১৪ ডিসেম্বর থেকে ব্রিসবেনে তৃতীয়, ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে চতুর্থ ও ৩ জানুয়ারি থেকে সিডনিতে হবে পঞ্চম টেস্ট। এর আগের দুই সিরিজ়ে চারটি করে টেস্ট হয়েছিল। তবে এ বার দু’দলের মধ্যে পাঁচটি টেস্ট হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Shami India Cricket Jay Shah BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE