Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
IPL

আইপিএলের নিলামের আগে বোর্ডকে দুই পরমার্শ হায়দরাবাদের মালকিনের, কী বললেন কাব্য মারান?

আইপিএলের নিলামের আগে ভারতীয় ক্রিকেট বোর্ডকে দু’টি পরামর্শ দিলেন সানরাইজার্স হায়দরাবাদের মালকিন। কী বললেন কাব্য মারান?

cricket

কাব্য মারান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৮:০১
Share: Save:

আগামী মরসুমের আগে আইপিএলের বড় নিলাম। তার আগে বৈঠকে বসেছিলেন দশ ফ্র্যাঞ্চাইজ়ির মালিকেরা। সেখানে বিভিন্ন নিয়ম নিয়ে আলোচনা হয় তাঁদের। নিলামের আগে ভারতীয় ক্রিকেট বোর্ডকে দু’টি পরামর্শ দিলেন সানরাইজার্স হায়দরাবাদের মালকিন। কী বললেন কাব্য মারান?

কাব্যের মতে, আইপিএলে প্লেয়ার ধরে রাখার নিয়মে বদল করা যেতে পারে। এখনও পর্যন্ত নিয়ম, চার জন ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রতিটি দল। তাদের জন্য নির্দিষ্ট পরিমান অর্থ খরচ করতে পারবে তারা। কাব্য জানিয়েছেন, চারের বদলে ছ’জন ক্রিকেটার ধরে রাখার ক্ষমতা দলগুলিকে দেওয়া উচিত।

বৈঠক শেষে হায়দরাবাদের মালকিন বলেন, “আমরা ছ’জনকে ধরে রাখতে পারি। সে ক্ষেত্রে দু’জনকে রাইট টু ম্যাচ কার্ডে (কোনও ক্রিকেটারের নিলাম হয়ে যাওয়ার পরে সেই টাকাতেই তাঁকে পুরনো দল নেবে) নেওয়া যেতে পারে। অনেক সময় কোনও ক্রিকেটার তাঁর দামে খুশি হন না। কিন্তু তিনি সেই দলেই খেলতে চান। সে ক্ষেত্রে সেই ক্রিকেটার নিলামে গেলেন। সেখানে যে টাকা তিনি পেলেন সেই টাকাতেই পুরনো দল তাঁকে ধরে রাখল। একে একটি কোর দল ধরে রাখা হল। আবার সেই ক্রিকেটারও বেশি টাকা পেলেন।”

প্রত্যেক বারের নিলাম শেষে দেখা যায়, কিছু খেলোয়াড় খেলতে আসেন না। তাঁরা ব্যক্তিগত বা অন্য কারণ দেখান। সে ক্ষেত্রে শাস্তির প্রস্তাব দিয়েছেন কাব্য। তিনি বলেন, “যথাযথ কারণ ছাড়া নিলামে দল পাওয়ায় পরে যদি কোনও খেলোয়াড় না আসেন তাঁ হলে তাঁকে আইপিএল থেকে নির্বাসিত করা উচিত। কারণ, ক্রিকেটার কেনার সময় দলগুলোর একটা ভাবনা থাকে। সেই ক্রিকেটার না এলে সমস্যা হয়। ক্রিকেটারদের সেটা বুঝতে হবে।”

২০১৬ সালে শেষ বার আইপিএল জিতেছিল হায়দরাবাদ। গত বার ফাইনালে উঠে কলকাতা নাইট রাইডার্সের কাছে হারতে হয়েছে তাদের। আগামী নিলামের আগে তাই আরও শক্তিশালী দল তৈরির পরিকল্পনা করেছেন কাব্য। এখন দেখার নিলামের আগে ভারতীয় ক্রিকেট বোর্ড নিয়মে কোনও বদল করে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction Kavya Maran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE