Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Brian Lara

সপ্তাহে তিন বার কাঁদাতেন ভিভ রিচার্ডস! লারাকে ক্ষমা চাইতে বললেন প্রাক্তন ক্রিকেটার

আচমকাই বিতর্কে জড়ালেন ব্রায়ান লারা। ওয়েস্ট ইন্ডিজ়‌ের প্রাক্তন ক্রিকেটার তথা অধিনায়কের আত্মজীবনীতে যা লেখা হয়েছে, তা উড়িয়ে তাঁকে ক্ষমা চাইতে বলেছেন স্যর ভিভ রিচার্ডস এবং কার্ল হুপার।

cricket

ব্রায়ান লারা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ২৩:১০
Share: Save:

আচমকাই বিতর্কে জড়ালেন ব্রায়ান লারা। ওয়েস্ট ইন্ডিজ়‌ের প্রাক্তন ক্রিকেটার তথা অধিনায়ক সম্প্রতি আত্মজীবনীতে লিখেছেন, প্রথম যখন জাতীয় দলে ঢুকেছিলেন, তখন সপ্তাহে তাঁকে তিন বার কাঁদাতেন স্যর ভিভ রিচার্ডস। কার্ল হুপারকেও নাকি সপ্তাহে এক বার কাঁদতে হত। লারার দাবি উড়িয়ে তাঁকে ক্ষমা চাইতে বলেছেন রিচার্ডস এবং হুপার।

আত্মজীবনী ‘লারা: দ্য ইংল্যান্ড ক্রনিকল্‌স’ বইয়ে লারা লিখেছেন, “ভিভ সপ্তাহে তিন বার আমাকে কাঁদাত। হুপারকে সপ্তাহে এক বার। ভিভের গলার স্বরটাই খুব বিরক্তিকর ছিল। আপনি মানসিক ভাবে শক্ত না হলে সেই স্বরে সহজেই প্রভাবিত হবেন। আমি কোনও দিন প্রভাবিত হইনি। বরং স্বাগত জানিয়েছিলাম। কারণ ওর অধীনে আমি অনেক কিছু শিখতে পেরেছি। জানতাম কখন উনি খারাপ কথা বলবেন। মানসিক ভাবে আমি শক্তপোক্ত ছিলাম। হুপারও ভিভের থেকে দূরে থাকতে চাইত।”

লারার বিরুদ্ধে যুগ্ম বিবৃতি দিয়েছেন রিচার্ডস এবং হুপার। তাঁদের দাবি, “ব্রায়ান লারার সাম্প্রতিক বইয়ে যে দাবি করা হয়েছে তাতে স্যর ভিভিয়ান রিচার্ডস এবং কার্ল হুপার ব্যথিত। যা লেখা হয়েছে তাতে দু’জনের সম্পর্কে শুধু ফাটলই ধরাবে না, তাঁদের চরিত্রও হনন করবে। হুপারের প্রতি স্যর রিচার্ডস আগ্রাসী ছিলেন বলে যে দাবি করা হয়েছে তা পুরোপুরি অসত্য। এতে মনে হচ্ছে স্যর রিচার্ডস মানসিক নির্যাতন করতেন। এমন অভিযোগের কোনও ভিত্তি নেই।”

তাঁদের আরও দাবি, লারাকে নিজের বই থেকে এই অংশ তুলে নিতে হবে এবং প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brian Lara Sir Vivian Richards West Indies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE