Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

নজির বিন্দ্রার, আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার সর্বোচ্চ সম্মান পাচ্ছেন সোনাজয়ী শ্যুটার

২০০৮ সালে প্রথম ভারতীয় হিসাবে কোনও ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি। সেই অভিনব বিন্দ্রাকে সম্মান জানাচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা বা আইওসি। তাঁকে ‘অলিম্পিক্স অর্ডার’ সম্মানে ভূষিত করা হচ্ছে।

sports

অভিনব বিন্দ্রা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ২২:২১
Share: Save:

২০০৮ সালে প্রথম ভারতীয় হিসাবে কোনও ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি। ২০২১ সালে সেই নজির ভাঙেন নীরজ চোপড়া। সেই অভিনব বিন্দ্রাকে সম্মান জানাচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা বা আইওসি। তাঁকে ‘অলিম্পিক্স অর্ডার’ সম্মানে ভূষিত করা হচ্ছে।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয় এক্স হ্যান্ডলে (সাবেক টুইটারে) একটি পোস্ট করে এ কথা জানিয়েছেন। একটি চিঠিতে তিনি লিখেছেন, “অভিনব, খুশির সঙ্গে জানাতে চলেছি যে, ‘অলিম্পিক্স মুভমেন্টে’ তোমার অসাধারণ কাজের জন্য আইওসি কার্যকরী সমিতি তোমাকে ‘অলিম্পিক্স অর্ডার’ সম্মানে ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে। ১০ অগস্ট প্যারিসে একটি অনুষ্ঠানে এই সম্মান তোমার হাতে তুলে দেওয়া হবে।” সে দিন আইওসি-র ১৪২তম অধিবেশন রয়েছে। একই দিনে অলিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠানও হবে।

বিন্দ্রা ভারতের হয়ে পাঁচটি অলিম্পিক্সে অংশ নিয়েছেন। প্রথম বার ২০০০ সালে সিডনি অলিম্পিক্সে অংশ নেন। ২০০৮ বেজিং অলিম্পিক্সে তিনি সোনার পর জেতেন। ২০১৬ সালে রিয়ো অলিম্পিক্সেও পদক পেতে পারতেন। অল্পের জন্য চতুর্থ স্থানে শেষ করেন।

‘অলিম্পিক্স অর্ডার’ দেওয়া শুরু হয়েছে ১৯৭৫ সাল থেকে। অলিম্পিক্সের প্রসার ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া ক্রীড়াবিদদের এই সম্মান দেওয়া হয়। ১৯৮৩ সালে এই সম্মান পেয়েছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Abhinav Bindra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE