Advertisement
২৪ অক্টোবর ২০২৪
ICC ODI World Cup 2023

রবিবার ইডেনে ভারতের সেরা ফিল্ডার কে, নিজের নাম শুনেই লজ্জায় মুখ লুকোলেন সেই ক্রিকেটার!

রবিবার দক্ষিণ আফ্রিকাকে হারানোর পরে ঘোষণা করা হল ভারতের সেরা ফিল্ডারের নাম। নিজের নাম শুনে লজ্জায় মুখ লুকোলেন সেই ক্রিকেটার। কেন?

odi world cup

ভারতীয় ক্রিকেটারদের উল্লাস। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৩:২৩
Share: Save:

চলতি বিশ্বকাপে ভারতের সব ম্যাচের মতো রবিবার দক্ষিণ আফ্রিকাকে হারানোর পরেও ঘোষণা করা হল দলের সেরা ফিল্ডারের নাম। আবার সাজঘরে পুরো দলকে উদ্বুদ্ধ করলেন ভারতের ফিল্ডিং কোচ টি দিলীপ। তার পরে বিশেষ প্রযুক্তি ব্যবহার করে ঘোষণা করা হল সেরা ফিল্ডারের নাম। ভারত অধিনায়ক রোহিত শর্মা হলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেরা ফিল্ডার। নিজের নাম শুনেই লজ্জা পেয়ে গেলেন ভারত অধিনায়ক। মুখ লুকোলেন তিনি।

ম্যাচ শেষে ইডেনের সাজঘরে ক্রিকেটারদের সামনে এই ম্যাচের বিশ্লেষণ করেন দিলীপ। তিনি বলেন, ‘‘আমি প্রথম থেকেই বলেছি শুধুমাত্র একটা বা দুটো ক্যাচ নয়, আমরা গোটা ম্যাচ জুড়ে ফিল্ডিংয়ের দিকে নজর রাখছি। দলের সবাই ভাল ফিল্ডিং করছে। সবাই নিজের সেরাটা দিচ্ছে। সেটাই আমার সব থেকে ভাল লাগছে।’’

তবে প্রতি ম্যাচের মতো এই ম্যাচেও বিশেষ কয়েক জনের কথা বলেন ভারতের ফিল্ডিং কোচ। দিলীপ বলেন, “প্রতিটা ম্যাচেই কয়েক জন নজর কাড়ে। এই ম্যাচে সূর্যকুমার (যাদব), লোকেশ (রাহুল), বিরাট (কোহলি) খুব ভাল ফিল্ডিং করেছে। তবে আর এক জনের নাম বলতেই হয়। রোহিত শর্মা। ও সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। মাঠে বল বাঁচাতে ঝাঁপিয়েছে। এই ম্যাচে এই চার জনের মধ্যেই এক জন মেডেল পাবে।’’ সাজঘরে দিলীপের মুখে নিজের নাম শুনে অবাক হয়ে যান রোহিত। তিনি ভাবতেই পারেননি তাঁকে এই তালিকায় রাখা হবে। বাকিরা যখন হাততালি দিচ্ছেন, তখন রোহিত লজ্জা পেয়ে যান।

তার পরে গোটা দলকে নিয়ে সাজঘর থেকে বেরিয়ে বাউন্ডারির ধারে আসেন দিলীপ। সেখানে সবাইকে চমকে দিয়ে হাজির হয় চাকা লাগানো একটি ক্যামেরা। সেই ক্যামেরা একে একে চার জনের দিকে ঘুরছিল। যার দিকে ঘুরে ক্যামেরা থেমে যাবে সেই জিতবে। অবশেষে রোহিতের দিকে ঘুরে ক্যামেরা থেমে যায়। তিনি সেরা ফিল্ডারের পুরস্কার পাবেন ভাবতেই পারেননি রোহিত। টুপি দিয়ে মুখ ঢাকেন তিনি। যেন লজ্জা পেয়েছেন।

চলতি বিশ্বকাপে ভারতীয় দলে ফিল্ডিংয়ের মানে নীচের দিকেই থাকবেন রোহিত। উঁচু মানের ব্যাটার বা অধিনায়ক হলেও ফিটনেসে কিছুটা পিছিয়ে রোহিত। মাঠে সেটা বোঝা যায়। ফিল্ডিং করার সময় খুব একটা পরিশ্রম করেন না তিনি। বলের পিছনে দৌড়নোর সময়ও রোহিতের খারাপ ফিটনেস চোখে পড়ে। শোনা যায়, ইয়ো ইয়ো টেস্টও নাকি পাশ করতে পারেননি তিনি। সেই রোহিতই পেয়েছেন সেরা ফিল্ডারের পুরস্কার। সেই কারণেই হয়তো লজ্জা পেয়েছেন রোহিত। অবাক হয়েছেন। আর তাই হয়তো মুখ ঢেকেছেন তিনি।

রোহিত জেতার পরে তাঁকে চেপে ধরেন সূর্য, কুলদীপ যাদবেরা। অবশেষে রোহিতের গলায় মেডেল পরিয়ে দেন শ্রেয়স আয়ার। সেরা ফিল্ডারের পুরস্কার পেয়ে রোহিত বলেন, ‘‘আমরা একটা দল হিসাবে খেলছি। প্রতিটা ম্যাচে সবাই নিজেদের সবটা দিচ্ছে। আমাদের ফিল্ডিং অনেক ভাল হয়েছে। তার একটা বড় কৃতিত্ব দিলীপের। আশা করছি সামনের ম্যাচেও আমরা ভাল ফিল্ডিং করব।’’

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE