Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Rohit Sharma

সহবাগের রেকর্ড ভাঙার সামনে রোহিত, বাংলাদেশের বিরুদ্ধে গড়তে পারবেন নতুন নজির?

আন্তর্জাতিক ক্রিকেটে আরও একটি নজিরের সামনে রোহিত। বাংলাদেশের বিরুদ্ধে দু’টেস্টের সিরিজ়ে সহবাগের একটি রেকর্ড ভেঙে দিতে পারেন ভারতীয় দলের অধিনায়ক।

picture of Virendra Sehwag and Rohit Sharma

(বাঁদিকে) বীরেন্দ্র সহবাগ এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৬
Share: Save:

নজিরের সামনে রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়ক বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়েই গড়তে পারেন নতুন রেকর্ড। ভেঙে দিতে পারেন বীরেন্দ্র সহবাগের একটি রেকর্ড।

লাল বলের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে একটি নজিরের সামনে রোহিত। ভারতীয় দলের অধিনায়ক এখনও পর্যন্ত ৫৯টি টেস্ট ম্যাচ খেলেছেন। ১০১টি টেস্ট ইনিংসে মেরেছেন ৮৪টি ছক্কা। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছয় মারার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত। শীর্ষে রয়েছেন সহবাগ। তিনি ১০৪টি টেস্টের ১৮০টি ইনিংসে ৯১টি ছয় মেরেছিলেন। আর আটটি ছয় মারতে পারলে সহবাগকে টপকে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শীর্ষে চলে আসবেন রোহিত।

টেস্ট ক্রিকেটেও আগ্রাসী মেজাজে ব্যাট করতে ভালবাসেন রোহিত। মারার বল পেলে রেয়াত করেন না। বাংলাদেশের বিরুদ্ধে দু’টি ইনিংসে সর্বোচ্চ চারটি ইনিংস খেলার সুযোগ পেতে পারেন রোহিত। সেই ইনিংসগুলিতে আটটি ছক্কা মারে পারলে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়েই নতুন নজির গড়বেন ভারতীয় ক্রিকেটে। উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। তিনি ৯০টি টেস্টে ৭৮টি ছয় মেরেছেন।

এখনও পর্যন্ত বিশ্বের তিন জন ক্রিকেটার টেস্ট ক্রিকেটে ১০০টি বা তার বেশি ছক্কা মারতে পেরেছেন। তালিকায় শীর্ষে রয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক টেস্টে এখনও পর্যন্ত ১৩১টি ছয় মেরেছেন। দ্বিতীয় স্থানে আছেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম। টেস্ট ক্রিকেটে তাঁর ছক্কার সংখ্যা ১০৭টি। তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট। তিনি ১০০টি ছয় মেরেছেন লাল বলের আন্তর্জাতিক ক্রিকেটে। রোহিতও ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে টেস্টে ১০০টি ছক্কা মারার নজির গড়তে পারেন। সে জন্য তাঁর প্রয়োজন ১৬টি ছক্কা। আরও কিছু দিন টেস্ট ক্রিকেট খেলবেন তিনি। আশা করা যায়, রোহিত টেস্টে ১০০ ছক্কার মাইল ফলক স্পর্শ করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE