Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Shakib Al Hasan

টেস্ট ক্রিকেটে নজিরের সামনে শাকিব, ভারতের মাটিতে ছুঁতে পারেন কপিল-বথামদের কীর্তি

টেস্ট ক্রিকেটে একটি নজিরের সামনে শাকিব। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসাবে মাইল ফলক স্পর্শ করতে পারেন। ভারতের মাটিতেই হতে পারে নজির।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৫
Share: Save:

তিন দিন পর শুরু হবে ভারত-বাংলাদেশের দু’টেস্টের সিরিজ়। এই সিরিজ়ে টেস্ট ক্রিকেটে একটি নজির গড়তে পারেন শাকিব আল হাসান। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক ছুঁতে পারেন কপিল দেব, ইয়ান বথামের কীর্তি।

বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসাবে একটি নজিরের সামনে শাকিব। টেস্ট ক্রিকেটে ৪০০০ রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার কীর্তি থেকে সামান্য দূরে বাংলাদেশের অলরাউন্ডার। এখনও পর্যন্ত ৬৯টি টেস্ট খেলে শাকিব করেছেন ৪৫৪৩ রান। উইকেট নিয়েছেন ২৪২টি। টেস্টে ৪০০০ রানের মাইল ফলক আগেই স্পর্শ করেছেন। ২৫০ উইকেটের মাইল ফলক স্পর্শ করার জন্য আরও ৮টি উইকেট প্রয়োজন শাকিবের। ভারতের বিরুদ্ধে দু’টি টেস্টে ৮টি উইকেট নিতে পারলেই ৩৭ বছরের অলরাউন্ডার টেস্ট ক্রিকেটে ৪০০০ রানের পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার নজির গড়বেন।

শাকিবের আগে এই কীর্তি কপিল, বথাম ছাড়াও রয়েছে জ্যাক কালিস এবং ড্যানিয়েল ভেট্টরির। রানের নিরিখে তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার। ১৬৬ টেস্ট খেলে কালিস ১৩২৮৯ রান করেন এবং ২৯২টি উইকেট নেন। দ্বিতীয় স্থানে রয়েছেন কপিল। ভারতের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক ১৩১টি টেস্টে ৫২৪৮ রান করার পাশাপাশি ৪৩৪টি উইকেট নিয়েছেন। তৃতীয় স্থানে আছেন বথাম। ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ১০২টি টেস্ট খেলে করেছিলেন ৫২০০ রান। নিয়েছিলেন ৩৮৩টি উইকেট। চতুর্থ স্থানে নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। ১১৩টি টেস্ট খেলে ভেট্টরি ৪৫৩১ রান করেছেন। তাঁর টেস্ট উইকেটের সংখ্যা ৩৬২।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের পর কাউন্টি ক্রিকেট খেলতে ইংল্যান্ডে যান শাকিব। সেখানে সারের হয়ে একটি ম্যাচ খেলে ভারতে আসছেন। আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE