Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
IPL 2025

‘ক্রিকেটারদের প্রতি সুবিচার হচ্ছে না’, আইপিএল নিলামের একটি নিয়ম তুলে দেওয়ার পক্ষে অশ্বিন

পরের বছর আইপিএলের মহা নিলামে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে চলেছে। সম্ভবত থাকছে না ‘রাইট-টু-ম্যাচ’ (আরটিএম) কার্ড। এই নিয়মের বিরোধিতা করেছেন রবিচন্দ্রন অশ্বিনও। তাঁর মতে, ক্রিকেটারদের প্রতি সুবিচার করা হচ্ছে না।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৭:৪২
Share: Save:

পরের বছর আইপিএলের মহা নিলাম। সেই নিলামে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে চলেছে। সম্ভবত থাকছে না ‘রাইট-টু-ম্যাচ’ (আরটিএম) কার্ড। অর্থাৎ কোনও ক্রিকেটার নিলামে ওঠার পর তাঁর যে দাম ওঠে, ‘রাইট-টু-ম্যাচ’ কার্ড ব্যবহার করে সেই দামেই ওই ক্রিকেটারকে কিনে নিতে পারে পুরনো দল। এই নিয়মের বিরোধিতা করেছেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর মতে, ‘রাইট-টু-ম্যাচ’ কার্ড থাকলে তাতে ক্রিকেটারদের প্রতি সুবিচার করা হয় না।

নিজের ইউটিউব চ্যানেলে অশ্বিন বলেছেন, “আরটিএমের থেকে অন্যায় জিনিস আর কিছু নেই। আরটিএম নিয়ম কী ভাবে কাজ করেছে এত দিন। ধরুন এক্স নামের কোনও ক্রিকেটার সানরাইজার্সে খেলে। তার এখনকার বাজারমূল্য পাঁচ থেকে ছ’কোটি টাকা। নিলামে তোলা হল সেই ক্রিকেটারকে। ধরুন, দু’কোটি টাকায় সেই ক্রিকেটারের বিডিং শুরু হল।”

অশ্বিনের সংযোজন, “সেই সময় কেকেআর এবং মুম্বইও ওই ক্রিকেটারের জন্য বিড করতে শুরু করল এবং ছ’কোটি টাকা দাম উঠল ওই ক্রিকেটারের। সেই সময় সানরাইজার্স আরটিএম কার্ড ব্যবহার করে সেই ক্রিকেটারকে কিনে নিল। তাতে কেকেআর এবং মুম্বই দু’জনেই অখুশি হবে। একমাত্র খুশি হবে সানরাইজার্স। কারণ ওই নিলামে এক বার অংশ নিয়েই সেই ক্রিকেটারকে পেয়ে গিয়েছে তারা।”

অশ্বিনের মতে, একজন ক্রিকেটারের যদি একাধিক দল লড়াই করার পর যখন পুরনো দলই তাঁকে আরটিএম ব্যবহার করে কিনে নেয়, তখন সংশ্লিষ্ট ক্রিকেটারের প্রতি সুবিচার হয় না। তাই এই নিয়ম তুলে দেওয়ার পক্ষে তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2025 Ravichandran Ashwin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE