Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

হিংসা করেন জাডেজাকে, শতরানের কৃতিত্বও দিলেন তাঁকেই, সতীর্থকে নিয়ে কেন দুই মত অশ্বিনের?

টেস্ট ক্রিকেটের ইতিহাসে অনেক জোরে বোলার বহু বার জুটি বেঁধেছেন। তবে স্পিন জুটি হিসাবে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা আলাদা প্রশংসা কুড়িয়েছেন। সেই জাডেজাকে নিয়ে প্রশংসায় পঞ্চমুখ অশ্বিন। কী বলেছেন তিনি?

cricket

রবিচন্দ্রন অশ্বিন (বাঁ দিকে) এবং রবীন্দ্র জাডেজা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৮
Share: Save:

টেস্ট ক্রিকেটের ইতিহাসে দুই জোরে বোলারের জুটি আগে বহু বার হয়েছে। লিলি-থমসন, ওয়ালশ-অ্যামব্রোজ়‌, হোল্ডিং-গার্নার, উইলিস-বথাম বিখ্যাত। তবে সাম্প্রতিক কালে স্পিন জুটি হিসাবে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা আলাদা প্রশংসা কুড়িয়েছেন। বল হাতে তাঁদের দাপট দেখার পর ব্যাট হাতেও দেখা গিয়েছে বৃহস্পতিবার। সেই জাডেজার প্রতি প্রশংসায় পঞ্চমুখ অশ্বিন।

শুক্রবার ম্যাচের পর অশ্বিন বলেছেন, “আমি জাডেজাকে সব সময় হিংসে করি। এত প্রতিভাবান ক্রিকেটার। নিজের প্রতিভা কাজে লাগানোর জন্য কত পথ খুঁজে বার করেছে। যদি ওর মতো হতে পারতাম! তবে নিজেকে নিয়েও খুশি।”

অশ্বিনের সংযোজন, “জাডেজা অসাধারণ ক্রিকেটার। আমি ওর জন্য খুব খুশি। গত দু’বছর ধরে ওকে ব্যাট করতে দেখে এটা শিখেছি যে কী ভাবে আমার ব্যাট করা উচিত।”

বোলিংয়ের ব্যাপারে দু’জনে কিছুটা ভিন্ন। অশ্বিন যেখানে প্রচুর বৈচিত্রে ভরসা করেন, সেখানে জাডেজা নির্দিষ্ট লাইন-লেংথে বল করে যান। মাঝেমাঝে বৈচিত্র আনেন। গত জানুয়ারিতে জুটি হিসাবে ৫০০ উইকেট অতিক্রম করেছেন তাঁরা। হরভজন সিংহ-অনিল কুম্বলের পর দ্বিতীয় জুটি হিসাবে।

অশ্বিন বলেছেন, “সব সহজ রাখাই ওর মূলমন্ত্র। সারা দিন একই বোলিং করে যেতে পারে। দু’জনে একসঙ্গে বেড়ে উঠেছি। দারুণ কিছু কীর্তি গড়তে পেরেছি। আমরা একে অপরকে সম্মান করি। দু’জনে একে অপরের সাফল্য আগের থেকেও বেশি উপভোগ করছি।”

প্রথম ইনিংসে বাংলাদেশের কোনও উইকেট নিতে পারেননি অশ্বিন। সে প্রসঙ্গে বলেছেন, “পিচে বাউন্সটা অসমান রয়েছে। তবে বল ব্যাট পর্যন্ত পৌঁছচ্ছে। আজ সকালে পিচে গতি পাওয়া গেলেও পরের দিকে সেটা কমে যায়। চতুর্থ-পঞ্চম দিনে নিশ্চিত ভাবেই এই পিচে বল ঘুরবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE