Advertisement
০১ জুলাই ২০২৪
Chennai Super Kings

পরের আইপিএলে অশ্বিন কি চেন্নাইয়ে? রাজস্থানের ক্রিকেটারকে বড় দায়িত্ব দিল ধোনির ফ্র্যাঞ্চাইজ়ি

ধোনি নন। অশ্বিনকে বেছে নিল চেন্নাই সুপার কিংস। রাজস্থানের স্পিনারকে ক্রিকেট সংক্রান্ত বিশেষ দায়িত্ব দিল আইপিএলের চেন্নাই ফ্র্যাঞ্চাইজ়ি। তাঁকে দলে ফেরানোর ইঙ্গিতও দিয়েছে সিএসকে।

Picture of Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৮:৫৯
Share: Save:

আগামী বছর আইপিএলে রাজস্থান রয়্যালস ছেড়ে চেন্নাই সুপার কিংসে যোগ দিতে পারেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি ক্রিকেটার হিসাবে না দলের অন্যতম কোচ হিসাবে যোগ দেবেন, তা নিয়েও তৈরি হয়েছে জল্পনা। চেন্নাই ফ্র্যাঞ্চাইজ়ির কর্ণধার সংস্থা ইন্ডিয়া সিমেন্টেস বিশেষ দায়িত্ব দিয়েছে অভিজ্ঞ অফস্পিনারকে। অথচ এই দায়িত্ব দেওয়া যেত মহেন্দ্র সিংহ ধোনিকেও।

জুনিয়র ক্রিকেটারদের গড়ে তোলার জন্য চেন্নাইয়ের উপকণ্ঠে গড়ে তোলা হচ্ছে চেন্নাই সুপার কিংস হাই পারফরম্যান্স সেন্টার। ইন্ডিয়া সিমেন্টের উদ্যোগে তৈরি হচ্ছে জুনিয়র ক্রিকেটারদের জন্য অত্যাধুনিক প্রশিক্ষণ কেন্দ্র। আগামী বছর আইপিএলের আগে, প্রশিক্ষণ কেন্দ্রের কাজ শুরু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সিএসকের এই অত্যাধুনিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রধান হিসাবে দায়িত্ব নিতে চলেছেন অশ্বিন। রাজস্থান রয়্যালসের স্পিনারকে তরুণ ক্রিকেটারদের গড়ে তোলার জন্য বেছে নিয়েছেন ইন্ডিয়া সিমেন্টস কর্তৃপক্ষ। তা থেকেই তৈরি হয়েছে জল্পনা।

মনে করা হচ্ছে, আইপিএলের আগামী নিলামে অশ্বিনকে কিনে নিতে পারেন চেন্নাই কর্তৃপক্ষ। সিএসকেতে ৩৭ বছরের অফস্পিনারের ভূমিকা কী হবে, তা নিয়েও জল্পনা তৈরি হয়েছে। ফ্র্যাঞ্চাইজ়ির হাই পারফরম্যান্স সেন্টারের প্রধান কি ক্রিকেটার হিসাবে খেলবেন আইপিএলে? অশ্বিনকে রাজস্থান ধরে রাখলে চেন্নাইয়ের পাওয়ার সুযোগ থাকবে না। নিলামে তাঁকে কিনতে হলে অন্য ফ্র্যাঞ্চাইজ়িগুলির সঙ্গে লড়াই হতে পারে। তবে রাজস্থান ধরে না রাখলে এবং নিলামে অশ্বিন অবিক্রিত থাকলে, পরে তাঁর সঙ্গে চুক্তি করার সুযোগ থাকবে চেন্নাইয়ের।

অশ্বিনকে ফিরিয়ে আনা নিয়ে সিএসকের সিইও কাশী বিশ্বনাথন বলেছেন, ‘‘অশ্বিন চেন্নাইয়ে ফিরবে কিনা, এটা নির্ভর করবে নিলামে কী হবে তার উপর। এই বিষয়ে আমাদের কোনও নিয়ন্ত্রণ নেই। আমাদের অপেক্ষা করতে হবে এবং সুযোগ এলে কাজে লাগাতে হবে। নিলামে কিনতে না পারলে পাওয়া কঠিন হবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘অশ্বিন আপাতত আমাদের হাই পারফরম্যান্স সেন্টারের দায়িত্ব নিচ্ছে। ক্রিকেট সংক্রান্ত যাবতীয় কিছুর দেখভাল অশ্বিন করবে। ওর সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে। অশ্বিনকে আবার চেন্নাই পরিবারে ফিরে আমরা খুশি। সিএসকের গুরুত্বপূর্ণ প্রকল্পের দায়িত্ব পালনের পাশাপাশি আমাদের হয়ে ইন্ডিয়া সিমেন্টসের হয়ে তামিলনাড়ুর প্রথম ডিভিশন ক্রিকেটে খেলবে। শুধু আমাদের হয়ে আইপিএলে খেলার বিষয়টি অনিশ্চিত।’’

সিএসকে সিইওর বক্তব্য থেকেই পরিষ্কার, অশ্বিনকে ফেরাতে আগ্রহী চেন্নাই কর্তৃপক্ষ। তাঁরা চেষ্টাও করবেন। হাই পারফরম্যান্স সেন্টারের দায়িত্ব কেন ধোনিকে দেওয়া হল না? অশ্বিনকে কেন ফিরিয়ে আনা হচ্ছে? তামিলনাড়ুর ক্রিকেটার হিসাবেই কি বাড়তি সুবিধা পেলেন তিনি? এ সব প্রশ্নের কোনও উত্তর দেননি বিশ্বনাথন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE