Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Border Gavaskar Trophy

ভারতকে হারাবে অস্ট্রেলিয়া, ভবিষ্যদ্বাণী বাংলাদেশের কাছে চুনকাম হওয়া বাবরদের কোচের

নিজেরা ঘরের মাঠে বাংলাদেশের কাছে হেরেছেন। পাকিস্তানের সেই দলের কোচ জেসন গিলেসপি মনে করেন, ভারতকে টেস্ট সিরিজ়ে হারাবে অস্ট্রেলিয়া।

cricket

মাঝে বর্ডার-গাওস্কর ট্রফি। পাশে রোহিত শর্মা (বাঁ দিকে) ও প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৯
Share: Save:

পাকিস্তানের টেস্ট দলের কোচ হিসাবে শুরুটা ভাল হয়নি জেসন গিলেসপির। তাঁর কোচিংয়ে ঘরের মাঠে বাংলাদেশের কাছে হেরেছে পাকিস্তান। বাবর আজ়মদের সেই কোচ গিলেসপি মনে করেন, ভারতকে টেস্ট সিরিজ়ে হারাবে অস্ট্রেলিয়া।

গিলেসপি নিজে অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার। তিনি দলের বোলারদের কথা বলেছেন। প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হেজ়লউড, নেথান লায়নদের ভরসা করছেন তিনি। গিলেসপি বলেন, “আমার বিশ্বাস আছে ওরা সফল হবে। ওরা দেশের প্রধান বোলার। ওদের রেকর্ড ওদের হয়ে কথা বলে। ভারতের বিরুদ্ধে নিজেদের সেরা বোলিং আক্রমণ খেলাবে অস্ট্রেলিয়া। ওরা নিজেদের কাজ করবে বলেই আমি মনে করি। ভারতকে হারাবে ওরা।”

গত দু’বার অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের হারিয়েছে ভারত। কিন্তু এ বার ফল অন্য রকম হবে বলেই মনে করেন গিলেসপি। তিনি বলেন, “ভারত শক্তিশালী দল। আগের দুই সফরে সেটা দেখেছি। তবে এ বার বিষয়টা এক রকম হবে না। এ বার ভারতকে হারিয়ে বদলা নেবে অস্ট্রেলিয়া।”

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়ের পাশাপাশি পাকিস্তানের ক্রিকেট নিয়েও মুখ খুলেছেন গিলেসপি। প্রথম সিরিজ় হেরে হতাশ তিনি। অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার বলেন, “খুব হতাশ হয়েছি। সকলেই জিততে চায়। আমরা ভাল ভাবে প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু আমাদের থেকে ভাল দলের কাছে হেরেছি। এখনও অনেক জায়গায় উন্নতি করতে হবে। ক্রিকেটারদের সঙ্গে কথা হয়েছে। আশা করছি ইংল্যান্ডের বিরুদ্ধে ভাল খেলব।”

২০১৪-১৫ মরসুমের পর থেকে বর্ডার-গাওস্কর ট্রফি জিততে পারেনি অস্ট্রেলিয়া। প্রতিযোগিতার ইতিহাসে ভারত ১০ বার জিতেছে। অস্ট্রেলিয়া পাঁচ বার। কিন্তু এ বারের সিরিজ়ের গুরুত্ব অনেক বেশি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এখন শীর্ষে ভারত। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। এই দুই দলই ফাইনালে উঠতে পারবে কি না তা নির্ভর করছে পাঁচ ম্যাচের এই সিরিজ়ের উপর। তাই এই সিরিজ়কে সমান গুরুত্ব দিয়ে দেখছে দু’দলই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE