Advertisement
০২ অক্টোবর ২০২৪
Babar Azam

তিন ফরম্যাটে তিন আলাদা অধিনায়ক, বাবর বিদায়ের পর সাফল্য পেতে নতুন পথে হাঁটতে চায় পাকিস্তান

সাদা বলের ক্রিকেটে নেতৃত্বের পদ থেকে বাবর আজম সরে দাঁড়ানোর পর দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে নতুন পথে হাঁটতে চাইছে পাকিস্তান। তিন ফরম্যাটে তিন জন আলাদা অধিনায়ক নিয়োগ করার ভাবনা চলছে বোর্ডের অন্দরে।

cricket

বাবর আজম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৯:৫৪
Share: Save:

সাদা বলের ক্রিকেটে নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়িয়েছেন বাবর আজম। দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে নতুন পথে হাঁটতে চাইছে পাকিস্তান। আগামী দিনে তিন ফরম্যাটে তিন জন আলাদা অধিনায়ক নিয়োগ করার ভাবনা চলছে বোর্ডের অন্দরে। ক্রিকেটারদের উপর থেকে চাপ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভবিষ্যতে সাদা বলের সিরিজ়‌ে বাবরের হাতেই নেতৃত্বের ভার তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। মঙ্গলবার মধ্যরাতে তিনি ইস্তফা দেওয়ায় নতুন করে ভাবতে হচ্ছে বোর্ডকে। একমাত্র বিকল্প মহম্মদ রিজওয়ান। তাঁকে নিয়েও রয়েছে চিন্তা।

সংবাদ সংস্থাকে পাক বোর্ডের এক সূত্র বলেছেন, “সাদা বলের অধিনায়কত্বে রিজওয়ান খুব স্বাভাবিক পছন্দ। বাবরের পাশাপাশি তিন ফরম্যাটের দলে একমাত্র ওকেই নিঃসংশয়ে নেওয়া যায়। তবে ব্যাপারটা এত সহজ নয়। আন্তর্জাতিক ক্রিকেটে সামনে কঠিন সূচি রয়েছে। লাল বলের কোচ, জেসন গিলেসপি, গ্যারি কার্স্টেন, পিসিবি এবং নির্বাচকদের কাছে ওর ওয়ার্কলোড চিন্তার কারণ।”

নভেম্বর-ডিসেম্বরে অস্ট্রেলিয়া, জ়িম্বাবোয়ে এবং দক্ষিণ আফ্রিকা সফরে মোট ১৮টি একদিনের এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা পাকিস্তানের। তার পরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়‌ রয়েছে। দেশে ফিরে জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ়ে বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়, নিউ জ়িল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ত্রিদেশীয় এক দিনের সিরিজ়‌ এবং ফেব্রুয়ারি-মার্চে চ্যাম্পিয়ন্স ট্রফি রয়েছে। তার পরে নিউ জ়িল্যান্ডে সাদা বলের সিরিজ়‌ খেলতে যাবে পাকিস্তান।

সেই সূত্র বলেছেন, “তিন বছর ধরে বাবর সব ফরম্যাটের অধিনায়ক ছিল। তবে কার্স্টেন এবং নির্বাচকদের মতে রিজওয়ানের পক্ষে সব ধরনের ফরম্যাটে খেলা এবং সাদা বলের অধিনায়কত্বের দায়িত্ব একসঙ্গে সামলানো সম্ভব নয়।” সে ক্ষেত্রে এক দিনের এবং টি-টোয়েন্টি ফরম্যাটে আলাদা আলাদা অধিনায়ক নির্বাচন করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babar Azam Pakistan Cricket PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE