Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Bizzare Call by Umpire

একই বলে হিট উইকেট, রান আউট! তার পরেও বেঁচে গেলেন পাকিস্তানের ব্যাটার, কোন নিয়মে?

একই বলে হিট উইকেট ও রান আউট হয়েছিলেন পাকিস্তানের ব্যাটার শান মাসুদ। তার পরেও বেঁচে গেলেন তিনি। নেপথ্যে ক্রিকেটের এক নিয়ম।

cricket

শান মাসুদ। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৯:২৬
Share: Save:

প্রথমে হিট উইকেট হয়েছিলেন। পরে হন রান আউটও। একই বলে দু’বার আউট হন পাকিস্তানের ব্যাটার শান মাসুদ। তার পরেও বেঁচে গেলেন তিনি। নেপথ্যে ক্রিকেটের এক নিয়ম।

ঘটনাটি ঘটেছে ইংল্যান্ডের ভাইটালিটি টি২০ ব্লাস্টের এক ম্যাচে। ইয়র্কশায়ারের হয়ে ব্যাট করছিলেন মাসুদ ও জো রুট। ম্যাচের ১৫তম ওভারে বল করছিলেন ল্যাঙ্কাশায়ারের জ্যাক ব্লেদারউইক। একটি বলে পিছনের দিকে স্কুপ মারার চেষ্টা করেন মাসুদ। শট মারতি গিয়ে তাঁর পা উইকেটে লাগে। বেল পড়ে যায়।

সঙ্গে সঙ্গে নন স্ট্রাইকিং প্রান্তে থাকা রুট রান নিতে দৌড়ন। তাঁকে দেখে মাসুদও ক্রিজ় ছেড়ে বেরিয়ে আসেন। কিন্তু তত ক্ষণে উইকেটরক্ষক বল ধরে নন স্ট্রাইকিং প্রান্তে ছুড়ে দেন। সেই বল ধরে মাসুদকে রান আউট করে দেন বোলার।

তার পরেও আম্পায়ার জানান, মাসুদ নট আউট। কারণ, ব্লেদারউইক নো বল করেছিলেন। আম্পায়ার নো সিগন্যাল দিয়ে মাসুদকে আবার ব্যাট করতে পাঠান। প্রথমে খানিকটা অবাক হয়ে যান ল্যাঙ্কাশায়ারের ক্রিকেটারেরা। পরে আম্পায়ার তাঁদের বোঝালে সন্তুষ্ট হন তাঁরা। সেই সময় ৫৮ রানে ব্যাট করছিলেন মাসুদ। আরও তিন রান করে ৬১ রানে আউট হন তিনি।

কী বলছে ক্রিকেটের নিয়ম?

এমসিসি-র ৩১.৭ ধারা অনুযায়ী, কোনও ব্যাটার যদি নো বল ডাকার আগেই আউট হয়ে গিয়েছেন ভেবে ক্রিজ় ছেড়ে বেরিয়ে আসেন এবং তার পরে তিনি রান আউট হন তা হলে আম্পায়ার নিজে সিদ্ধান্ত নিচে পারেন। কারণ, সে ক্ষেত্রে ব্যাটার বিষয়টি বুঝতে পারেননি। আম্পায়ারের সিদ্ধান্ত দেওয়ার আগেই তিনি বেরিয়ে এসেছেন। মাসুদের ক্ষেত্রেও বিষয়টি তাই হয়েছে। সেই কারণে, বলটি ডেড ঘোষণা করেছেন আম্পায়ার। তাই আবার ব্যাট করতে নেমেছেন মাসুদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shan Masood Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE