Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

চেন্নাইয়ের নেটে বুমরা বনাম যশস্বী, কে জিতলেন লড়াই?

ভারতীয় দলের অনুশীলনে দেখা গেল যশস্বীর স্টাম্প ছিটকে দিচ্ছেন বুমরা। সেই সঙ্গে তরুণ বাঁহাতি ব্যাটারকে দেখা গেল বুমরার গতি এবং সুইংয়ে বার বার অফস্টাম্পের বাইরের বল খেলতে সমস্যায় পড়লেন।

Jasprit Bumrah and Yashasvi Jaiswal

যশপ্রীত বুমরা এবং যশস্বী জয়সওয়াল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৭
Share: Save:

বছরের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে দুর্দান্ত খেলেছিলেন যশস্বী জয়সওয়াল। কিন্তু চেন্নাইয়ের নেটে যশপ্রীত বুমরাকে সামলাতে হিমসিম খেলেন তিনি। ভারতীয় দলের অনুশীলনে দেখা গেল যশস্বীর স্টাম্প ছিটকে দিচ্ছেন বুমরা। সেই সঙ্গে তরুণ বাঁহাতি ব্যাটারকে দেখা গেল বুমরার গতি এবং সুইংয়ে বার বার অফস্টাম্পের বাইরের বল খেলতে সমস্যায় পড়লেন।

প্রথম ন’টি টেস্টে হাজারের বেশি রান করেছিলেন যশস্বী। ইংল্যান্ডের বিরুদ্ধেই ৭০০ রানের বেশি করেছিলেন তিনি। কিন্তু নেটে বুমরাকে সামলাতে গিয়ে সমস্যায় পড়লেন তরুণ ব্যাটার। আগামী দিনের তারকা মনে করা হচ্ছে যশস্বীকে। সেই কারণে বাংলাদেশ, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিনি রান করতে পারেন কি না সেই দিকে নজর থাকবে। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। চেন্নাইয়ে হবে সেই ম্যাচ।

গতির বিরুদ্ধে যে যশস্বীর সমস্যা রয়েছে তা দক্ষিণ আফ্রিকায় দেখা গিয়েছিল। সেখানে বাউন্সও সমস্যায় ফেলেছিল ভারতের বাঁহাতি ওপেনারকে। কিন্তু ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাট করেন তিনি। কিন্তু এই বছরের শেষে অস্ট্রেলিয়ার পিচে খেলবে ভারত। সেখানে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স এবং জস হেজ়লউডের মতো পেসারদের সামলাতে হবে। যা খুব সহজ হবে না যশস্বীর জন্য।

এই মরসুমের শুরুটা খুব ভাল হয়নি যশস্বীর। দলীপ ট্রফির ম্যাচে দু’টি ইনিংসেই রান পাননি। আবেশ খান এবং খলিল আহমেদ তাঁকে সমস্যায় ফেলেন। নেটে বুমরাও বুঝিয়ে দিলেন যে গতির বিরুদ্ধে যশস্বীর সমস্যা রয়েছে। ভারতীয় পেসার দু’বার আউট করেন তরুণ ব্যাটারকে। সেই সঙ্গে বুমরার সুইং সামলাতেও সমস্যা হয় যশস্বীর। বোঝাই যাচ্ছিল তিনি বুঝতেই পারছেন না কোন বল খেলবেন, কোনটা ছাড়বেন। টেস্টে যা খুবই সমস্যার কারণ।

শুধু বুমরা নন, নেটে যশস্বীকে সমস্যায় ফেলেন সিমারজিত সিংহ, গুরনুর ব্রার এবং গুরজনপ্রীত সিংহও। তাঁরাও অফ স্টাম্পের বাইরের বলে যশস্বীকে বিপদে ফেলেন। একটা সময় যশস্বীকে সাহায্য করতে এগিয়ে আসেন বিরাট কোহলি। তিনি যশস্বীকে ভুল শুধরে দেন। দেখিয়ে দেন কী ভাবে ব্যাট করা উচিত। বেশ কিছু ক্ষণ বিরাট এবং যশস্বীকে একসঙ্গে ব্যাট করতে দেখা যায়। সেই সময় বিরাট দেখালেন কী ভাবে কভার ড্রাইভ, অন-ড্রাইভ মারা উচিত। যশস্বী যদিও সেই সময় বেশির ভাগ বল ছেড়ে দেন। বিশেষ করে বুমরার বল। লাল মাটির পিচে অসমান বাউন্স বেশি সমস্যা তৈরি করছিল যশস্বীর জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE