Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
IPL Franchisees

বিদেশিদের নিয়ে কঠোর হচ্ছে আইপিএল, হঠাৎ নিজেকে সরিয়ে নিলে দু’বছর নির্বাসনের সম্ভাবনা

বিভিন্ন ক্রিকেটার হঠাৎ করে আইপিএল শুরুর আগে সরে গিয়েছেন। এই প্রবণতা বন্ধ করতে চাইছে আইপিএলের দলগুলি। সেই কারণে নতুন নিয়ম আনার প্রস্তাব দিয়েছে তারা।

IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১১:৪৫
Share: Save:

আইপিএল খেলার জন্য নিলামে নাম দিলেও প্রতিযোগিতা শুরুর আগে সরে যাওয়ার ঘটনা বার বার ঘটেছে। বিভিন্ন ক্রিকেটার হঠাৎ করে আইপিএল শুরুর আগে সরে গিয়েছেন। এই প্রবণতা বন্ধ করতে চাইছে আইপিএলের দলগুলি। সেই কারণে নতুন নিয়ম আনার প্রস্তাব দিয়েছে তারা।

বুধবার আইপিএলের দলগুলির বৈঠক ছিল। সেখানে বেশ কিছু দল একটি প্রস্তাব দিয়েছে। নিলামে কোনও বিদেশি ক্রিকেটারকে কেনার পর তিনি আইপিএলে না খেললে সেই দলকে সমস্যায় পড়তে হয়। তাই কোনও ক্রিকেটার এমন ভাবে সরে গেলে তাঁকে আইপিএল থেকে দু’বছরের নির্বাসিত করার প্রস্তাব দেওয়া হয়েছে। সূত্রের খবর, সব দলগুলিই এই প্রস্তাব মেনে নিয়েছে। তবে নিয়ম হিসাবে এটা কার্যকর হবে কি না তা স্পষ্ট নয়।

তবে কোনও ক্রিকেটার যদি দেশের জন্য খেলতে যান, বা চোট পেয়ে খেলতে না পারেন, বা পরিবারের কারও সমস্যার জন্য নাম সরিয়ে নিতে বাধ্য হন, আইপিএলের দলগুলি তাঁকে ছাড়তে রাজি আছে। কিন্তু তেমন কোনও বড় কারণ না দেখিয়ে সরে গেলে শাস্তি দেওয়ার প্রস্তাব দিয়েছে তারা।

আইপিএলের দলগুলির দাবি, বিদেশি ক্রিকেটারদের ন্যূনতম মূল্যে কেনা হলে বেশি সমস্যায় পড়তে হয়। সেই সময় ওই ক্রিকেটারের ম্যানেজার নাকি জানান, বেশি টাকা পেলে খেলতে রাজি। কিন্তু নিলামে কম টাকা পাওয়ায় খেলতে রাজি নন তিনি।

আরও একটি প্রবণতা লক্ষ্য করেছে দলগুলি। বিদেশি ক্রিকেটারেরা বড় নিলামে নিজেদের নাম লেখাচ্ছে না। মিনি নিলামে নাম লেখাচ্ছে। সে ক্ষেত্রে বেশি টাকা পাওয়ার সম্ভাবনা থাকছে। এটাও বন্ধ করতে চায় দলগুলি। উল্লেখ্য, মিনি নিলামে মিচেল স্টার্ক পেয়েছিলেন ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা। কিন্তু ২০২২ সালের বড় নিলামে সব চেয়ে বেশি টাকা পাওয়া ঈশান কিশনের মূল্য ছিল ১৫ কোটি ২৫ লক্ষ টাকা। সেই কারণে বড় নিলামে নাম না দিলে মিনি নিলামে জায়গা না-ও হতে পারে বিদেশি ক্রিকেটারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Franchisees IPL 2025 Auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE