Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
England vs West Indies

হজের শতরান, ইংরেজ বোলারের নজিরের দিনে পাল্টা লড়াই করছে ওয়েস্ট ইন্ডিজ়

প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একপেশে টেস্ট হচ্ছে না ইংল্যান্ডের। দ্বিতীয় টেস্টে লড়াই করছে ওয়েস্ট ইন্ডিজ়। প্রথম ইনিংসে ইংল্যান্ডের তোলা ৪১৬ রানের জবাবে দ্বিতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ় তুলেছে ৩৫১/৫।

cricket

শতরানের পর ওয়েস্ট ইন্ডিজ়ের কাভের্ম হজ। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ২৩:১১
Share: Save:

প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একপেশে টেস্ট হচ্ছে না ইংল্যান্ডের। দ্বিতীয় টেস্টে লড়াই করছে ওয়েস্ট ইন্ডিজ়। প্রথম ইনিংসে ইংল্যান্ডের তোলা ৪১৬ রানের জবাবে দ্বিতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ় তুলেছে ৩৫১/৫। শতরান করেছেন কাভের্ম হজ। এ দিনই ইংরেজ বোলার হিসাবে নজির গড়েছেন মার্ক উড।

লর্ডসে প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়‌ের ব্যাটিং ব্যর্থতা দেখে অনেকেই ভেবেছিলেন সিরিজ়ে লড়াই করতে পারবে না তারা। কিন্তু দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়িয়েছে ক্যারিবিয়ানরা। তরুণ এবং নবাগত ক্রিকেটারদের নিয়ে গড়া দল দ্বিতীয় দিন ভালই লড়াই করেছে। শুধু তাই নয়, রান তোলার গতিও বেশ ভালই।

ওপেন করতে নেমে ভালই খেলছিলেন ক্রেগ ব্রাথওয়েট এবং মিকাইল লুইস। ১৫ ওভারের মাথায় প্রথম উইকেট পড়ে। শোয়েব বশিরের বলে হ্যারি ব্রুকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লুইস। অপর ওপেনার ব্রাথওয়েট (৪৮) অর্ধশতরানের আগেই ফিরে যান। তিনে নামা কার্ক ম্যাকেঞ্জিও (১১) ভাল খেলতে পারেননি। ৮৪ রানে তিন উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ়।

সেখান থেকে খেলা ঘোরান অ্যালিক অ্যাথানেজ় এবং হজ। চতুর্থ উইকেটে ১৭৫ রানের জুটি গড়েন তাঁরা। ইংরেজ বোলারেরা হতাশ হয়ে পড়েন এই দুই ব্যাটারকে বল করতে গিয়ে। ইংরেজ অধিনায়ক বেন স্টোকস সব অস্ত্র প্রয়োগ করলেও এই দুই ব্যাটারকে টলাতে পারেনি। প্রায় অর্ধেক দিন দু’জনে ব্যাট করেন। শেষ পর্যন্ত স্টোকসের বলে ব্রুকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন অ্যাথানেজ় (৮২)।

তবে উল্টো দিকে চালিয়ে খেলেন হজ। তিনি শতরানও করে ফেলেন। ১৭১ বলে ১৯টি চারের সাহায্যে ১২০ রান করে আউট হন স্টোকসের বলে। দুই জমে যাওয়া ব্যাটার আউট হলেও লড়াই ছাড়েনি ওয়েস্ট ইন্ডিজ়। জেসন হোল্ডার এবং জোশুয়া ডা সিলভা ক্রিজ়ে রয়েছেন।

এ দিকে, দ্রুততম ওভার করার তালিকায় বাকি ইংরেজদের ছাপিয়ে গেলেন উড। নটিংহ্যামে তিনি একটি ওভারের ছ’টি বলের প্রতিটিই করেছেন ঘণ্টায় দেড়শো কিলোমিটারের বেশি গতিতে। প্রথম ওভার করতে এসেই রেকর্ড গড়েন। নিজের দ্বিতীয় ওভারে সেই রেকর্ড নিজেই ভাঙেন। গড়ে ৯৬.৫ মাইল প্রতি ঘণ্টায় বল করেছেন সেই ওভারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

england cricket West Indies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE