Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Musheer Khan

ইরানি কাপ খেলতে যাওয়ার পথে গাড়ি দুর্ঘটনা, কেমন আছেন পন্থের স্মৃতি ফেরানো মুশির

ইরানি কাপ খেলতে যাওয়ার পথে গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছেন মুশির খান। এখন কেমন আছেন তিনি? নিজেই সে কথা জানিয়েছেন ভারতীয় ক্রিকেটার।

cricket

মুশির খান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১১:২০
Share: Save:

ভারতীয় ক্রিকেটে আবার ফিরেছে ঋষভ পন্থের স্মৃতি। ইরানি কাপ খেলতে যাওয়ার পথে গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছেন মুশির খান। গাড়িতে ছিলেন তাঁরা বাবা নৌশাদ খান। তিনিও আহত হয়েছেন। এখন কেমন আছেন মুশির? নিজেই সে কথা জানিয়েছেন ভারতীয় ক্রিকেটার।

মুশির জানিয়েছেন, তিনি এখন অনেক ভাল আছেন। সমাজমাধ্যমে তিনি লেখেন, “নতুন জীবন দেওয়ার জন্য আল্লাহ্‌কে ধন্যবাদ। আমি এখন ভাল আছি। বাবা আমার সঙ্গে ছিল। বাবাও ভাল আছে। যাঁরা আমার জন্য প্রার্থনা করেছেন তাঁদের সকলকে ধন্যবাদ।”

ভারতের অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন মুশির। খেলেছেন রঞ্জি ও দলীপ ট্রফিও। ভবিষ্যতের তারকা ধরা হচ্ছে তাঁকে। মুশিরের দাদা সরফরাজ় খান জাতীয় দলে খেলেন। মুশিরের দুর্ঘটনার পরে মহারাষ্ট্র ক্রিকেট সংস্থা ও ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁর চিকিৎসার ব্যবস্থা করেছে। সেই কারণে দুই সংস্থাকেও ধন্যবাদ জানিয়েছেন মুশির। তিনি বলেন, “মহারাষ্ট্র ক্রিকেট সংস্থা ও ভারতীয় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ। ওরা আমার ভাল খেয়াল রেখেছে। কবে আবার খেলতে পারব সে বিষয়ে ওরা জানিয়ে দেবে। আমি সকলকে একটা কথাই বলতে চাই, যা নেই তা পাওয়ার জন্য তাড়াহুড়ো করবেন না। ধৈর্য রাখুন। যা আছে তার জন্য উপরওয়ালাকে ধন্যবাদ দিন। এটাই জীবন।”

শুক্রবার আজমগড় থেকে লখনউ যাওয়ার পথে মুশিরদের গাড়ি ধাক্কা মারে ডিভাইডারে। উল্টে যায় গাড়িটি। নৌশাদ এবং বাকিদের খুব বড় আঘাত লাগেনি বলে জানা গিয়েছে। কিন্তু মুশিরের মাথায় চোট লাগে। তাঁর ঘাড়ে ব্যথা রয়েছে। সঙ্গে সঙ্গে কাছের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় সকলকে। চিকিৎসকদের মতে মুশিরের সুস্থ হতে ১৬ সপ্তাহ সময় লাগবে। তাঁর হাড় ভেঙেছে বলেও জানা গিয়েছে। রবিবার তাঁকে মুম্বই নিয়ে যাওয়া হবে। সেখানেই তাঁর বাকি চিকিৎসা হবে বলে জানা গিয়েছে।

মুম্বই ক্রিকেট সংস্থার এক কর্তা বলেন, “শুক্রবার রাতে মুশিরের একটি দুর্ঘটনা ঘটে। ইরানি কাপে খেলতে পারবে না ও। রবিবার মুম্বইয়ে নিয়ে আসা হবে মুশিরকে। মুম্বই ক্রিকেট সংস্থা এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের চিকিৎসকেরা তাঁকে দেখবেন। বোর্ড আবার তাঁর স্ক্যান এবং বাকি শারীরিক পরীক্ষা করবে।”

১ অক্টোবর থেকে শুরু ইরানি কাপ। মুম্বই দলে ছিলেন মুশির। সেই ম্যাচ খেলার জন্যই লখনউ যাচ্ছিলেন তরুণ ব্যাটার। কিন্তু ১৯ বছরের মুশির ইরানি কাপে খেলতে পারবেন না। রঞ্জি ট্রফির আগে সুস্থ হতে পারবেন কি না তা নিয়েও সন্দেহ তৈরি হয়েছে। ১১ অক্টোবর থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা। মুম্বই দল লখনউ পৌঁছে গিয়েছে। কিন্তু দলের সঙ্গে যাননি মুশির। তিনি বাবার সঙ্গে আজমগড় থেকে লখনউ যাচ্ছিলেন। সেই সময়ই গাড়ি দুর্ঘটনাটি ঘটে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ন’টি ম্যাচ খেলেছেন মুশির। ৭১৬ রান করেছেন তিনি। করেছেন তিনটি শতরান। তাঁর গড় ৫১.১৪। দলীপ ট্রফিতে ভারত বি-র হয়ে প্রথম ম্যাচে ১৮১ রানের ইনিংস খেলেন মুশির। তাঁর দাদা সরফরাজ় খান ভারতীয় দলে সুযোগ পেয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে দলে রয়েছেন তিনি। যদিও প্রথম একাদশে সুযোগ পাননি।

২০২২ সালের ডিসেম্বর মাসে গাড়ি দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন পন্থ। তিনি আর মাঠে ফিরতে পারবেন কি না তা নিয়ে সংশয় ছিল। অবশেষে ১৮ মাস পরে আবার মাঠে ফিরেছেন তিনি। এখন দেখার মুশির কবে খেলায় ফেরেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Musheer Khan India Cricket Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE