Advertisement
২৯ জুন ২০২৪
Rohit Sharma

ছক্কা হাঁকানোয় রেকর্ড গড়লেন রোহিত, টপকে গেলেন ‘ইউনিভার্স বস’কে

আন্তর্জাতিক ক্রিকেটে রেকর্ড গড়লেন রোহিত শর্মা। ছক্কা হাঁকানোর রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক। টপকে গেলেন ক্রিস গেলকে।

Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৬
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাজকোটে খেলতে নেমে রেকর্ড গড়লেন রোহিত শর্মা। আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫০টি ছক্কা হাঁকালেন তিনি। ক্রিস গেলকে টপকে সব থেকে কম ম্যাচ খেলে এই মাইলফলক পার করলেন রোহিত। তবে সব থেকে বেশি ছক্কা হাঁকানোর তালিকায় এখনও এক নম্বরে ক্যারিবিয়ান ক্রিকেটার।

ইউনিভার্স বস নামেও পরিচিত গেল। তিনিই একমাত্র ক্রিকেটার যাঁর আন্তর্জাতিক ক্রিকেটে (টেস্ট, এক দিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি মিলিয়ে) ৫৫০টির বেশি ছক্কা মারার কৃতিত্ব আছে। রোহিত ৫৫০টি ছক্কা মারলেন ৪৫১টি ম্যাচ খেলে। গেলের থেকে কম ম্যাচ খেলে ৫৫০টি ছক্কা মেরেছেন রোহিত। গেল ৪৮৩টি ম্যাচ খেলে ৫৫৩টি ছক্কা মেরেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে সেটাই সর্বোচ্চ। রোহিত ছাড়া আর কোনও ক্রিকেটার এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫০টি ছক্কা মারার কাছে নেই। তৃতীয় স্থানে রয়েছেন শাহিদ আফ্রিদি। পাকিস্তানের ব্যাটার ৪৭৬টি ছক্কা মেরেছেন। কিন্তু তিনি অবসর না নিলেও এখন আর আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ পান না।

রোহিত এখনও পর্যন্ত ৫২টি টেস্ট, ২৫১টি এক দিনের ম্যাচ এবং ১৪৮টি টি-টোয়েন্টি খেলেছেন। এর মধ্যে টেস্টে ৭৭টি, এক দিনের ক্রিকেটে ২৯১টি এবং টেস্টে ১৮২টি ছক্কা মেরেছেন ভারত অধিনায়ক। ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ছক্কা মারার তালিকায় রোহিতের পরেই রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ভারতের প্রাক্তন অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫৯টি ছক্কা মেরেছিলেন।

রোহিতের এক দিনের ক্রিকেটে ১০ হাজার পূর্ণ হয়ে গিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ হাজারের বেশি রান করেছেন তিনি। বিশ্বকাপেও তাঁর ব্যাট থেকে রান দেখতে চাইবেন সমর্থকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Team India India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE