Advertisement
২৩ অক্টোবর ২০২৪
New Zealand tour of India 2024

মিডল অর্ডারে লড়াই দু’জনের, ১৫০ করেও বাদ পড়তে পারেন সরফরাজ়, টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

গত ম্যাচে দলকে লড়াইয়ে ফেরানোর প্রধান কাণ্ডারি ছিলেন সরফরাজ় খান। ১৫০ রান করেন দ্বিতীয় ইনিংসে। কিন্তু তার পরেও পুণে টেস্টে প্রথম একাদশে জায়গা না-ও হতে পারে সরফরাজ়ের। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্টে ভারতের প্রথম একাদশে কারা থাকতে পারেন?

Gautam Gambhir and Rohit Sharma

আলোচনায় কোচ গৌতম গম্ভীর এবং অধিনায়ক রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৬:০২
Share: Save:

দলে জায়গা না পাওয়ার জন্য এক সময় ভারতীয় বোর্ডের বিরুদ্ধে নাম না করে অভিযোগ করেছিলেন সরফরাজ় খান। দলে জায়গা পাওয়ার পর নিজেকে প্রমাণ করেছেন। গত ম্যাচে দলকে লড়াইয়ে ফেরানোর প্রধান কাণ্ডারি ছিলেন তিনি। ১৫০ রান করেন দ্বিতীয় ইনিংসে। কিন্তু তার পরেও পুণে টেস্টে প্রথম একাদশে জায়গা না-ও হতে পারে সরফরাজ়ের। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্টে ভারতের প্রথম একাদশে কারা থাকতে পারেন?

অপরিবর্তিত ওপেনিং জুটি

টেস্টে ভারতের হয়ে ওপেন করেন রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল। ডানহাতি-বাঁহাতি জুটি তৈরি করেন তাঁরা। সেই সঙ্গে রয়েছে অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেল। পুণেতেও তাঁদেরই দেখা যাবে ওপেন করতে। বেঙ্গালুরুতে যশস্বী রান না পেলেও তরুণ ওপেনারের বাদ পড়ার কোনও সম্ভাবনা নেই। অধিনায়ক রোহিতও খেলবেন। ফলে হঠাৎ চোট না পেলে ওপেনিং জুটিতে পরিবর্তন হওয়ার কোনও সম্ভাবনা নেই।

ফিরতে পারেন গিল

বেঙ্গালুরুতে খেলতে পারেননি শুভমন গিল। তাঁর ঘাড়ে চোট ছিল। কিন্তু পুণে টেস্টের আগে তিনি সুস্থ। নেটে ঘণ্টার পর ঘণ্টা ব্যাট করেছেন। সাপোর্ট স্টাফেরা চলে যাওয়ার পরেও থ্রো ডাউন নিয়েছেন শুভমন। মঙ্গলবার ভারতীয় দলের সহকারী কোচ রায়ান টেন দুশখতে বলেন, “বেঙ্গালুরুতে ব্যাট করেছে গিল, নেটেও খেলেছে। একটু সমস্যা আছে। তবে পরের টেস্টে নামার জন্য তৈরি হয়ে যাবে ও।” ফলে গিলের পুণে টেস্টে দলে ফেরা একপ্রকার নিশ্চিত। সে ক্ষেত্রে তিন নম্বরে খেলবেন গিল।

Rishabh Pant and Shubman Gill

ঋষভ পন্থ এবং শুভমন গিল। —ফাইল চিত্র।

চারে ফিরবেন বিরাট

ভারতের হয়ে টেস্টে চার নম্বরে ব্যাট করেন বিরাট কোহলি। গত ম্যাচে শুভমন না থাকায় তিন নম্বরে খেলানো হয়েছিল তাঁকে। ৭০ রানের ইনিংসও খেলেন। তবে শুভমন দলে ফিরলে নিজের পছন্দের জায়গা চার নম্বর ফিরে পাবেন বিরাট।

মিডল অর্ডারে রাহুল বনাম সরফরাজ়

গত ম্যাচে রান পাননি লোকেশ রাহুল। বেঙ্গালুরুতে সেই ম্যাচেই সরফরাজ় খান করেন ১৫০ রান। পুণেতে শুভমন ফিরলে সুযোগ পাবেন যে কোনও এক জন। লড়াই দু’জনের মধ্যে। ভারতীয় দল কাকে প্রাধান্য দেবে? অভিজ্ঞতা নাকি ফর্ম? রাহুলকে নিয়ে ভারতের কোচ গৌতম গম্ভীর বলেছেন, “সমাজমাধ্যম বা বিশেষজ্ঞেরা কী বলছে তার উপর আমরা দল তৈরি করি না। টিম ম্যানেজমেন্ট যেটা ভাল মনে করে সেটাই করে। আমাদের কাছে সেটাই গুরুত্বপূর্ণ। দিনের শেষে প্রত্যেককেই সমালোচিত হতে হয়। আমার মতে রাহুল ভাল ব্যাট করছে। কানপুরে ভাল খেলেছে। কঠিন উইকেটে পরিকল্পনা অনুযায়ী খেলেছে। বড় রান সময়ের অপেক্ষা।” তবে কি ১৫০ রান করেও পরের ম্যাচে সরফরাজ়কে বসতে হবে? সহকারী কোচ দুশখতেও রাহুলের পাশে দাঁড়িয়েছেন। তিনি বলেন, “সরফরাজ় আগের টেস্টে ভাল খেলেছে। কিন্তু রাহুল খারাপ খেলেনি। ওর ব্যাটে বল লাগছে। কোনও বল খেলতে গিয়ে ফস্কায়নি। তাই রাহুলকে নিয়ে চিন্তার কিছু নেই। মানসিক ভাবেও ভাল জায়গায় আছে। তবে ছ’জনের জায়গায় সাত জন খেলার জন্য তৈরি থাকলে এক জনকে তো বাদ পড়তে হবে। বৃহস্পতিবার সকালে পিচ দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।”

সুস্থ উইকেটরক্ষক পন্থও

বেঙ্গালুরু টেস্টে খেলতে গিয়ে হাঁটুতে লেগেছিল পন্থের। গাড়ি দুর্ঘটনার সময় যে পায়ে তাঁর লেগেছিল, সেই পায়েই আবার চোট পেয়েছিলেন তিনি। ব্যাট করলেও বেঙ্গালুরু টেস্টে পন্থের বদলে উইকেটরক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন ধ্রুব জুরেল। গিল প্রথম টেস্টে নামেননি। খেলা শুরুর আগে তাঁর ঘাড়ে চোট ছিল। সেই কারণে খেলতে নামেননি তিনি। কোচ গম্ভীর বলেন, “পন্থ একদম ঠিক আছে। কাল ও-ই উইকেটরক্ষক হিসাবে খেলবে।”

পরিবর্তিত স্পিনত্রয়ী

দ্বিতীয় টেস্টের আগে দলে নেওয়া হয়েছে ওয়াশিংটন সুন্দরকে। ডানহাতি স্পিনারকে দলে নেওয়া প্রসঙ্গে গম্ভীর বলেন, “নিউ জ়‌িল্যান্ড দলে অনেক বাঁ হাতি ক্রিকেটার রয়েছে। আমাদের এমন একজনকে দরকার ছিল যে বাঁ হাতি ব্যাটারদের ক্ষেত্রে বলটা বাইরে নিয়ে যেতে পারবে। আবারও বলছি, প্রথম একাদশ ঠিক হয়নি। কিন্তু ওয়াশিংটন সব সময়েই ভাল বিকল্প।” ওয়াশিংটন যদি খেলেন সেক্ষেত্রে বাদ পড়তে পারেন কুলদীপ যাদব। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা খেলবেন। তাঁদের সঙ্গে খেলতে পারেন ওয়াশিংটন।

ভারতের দুই পেসার

বেঙ্গালুরু টেস্টে খেলেছিলেন যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ। পুণেতেও তাঁদের খেলতে দেখা যেতে পারে। যদিও বাংলাদেশের বিরুদ্ধে আকাশ যে রকম বল করেছেন তাতে সিরাজের থেকে অনেক বেশি দাবীদার তিনি। কিন্তু বাংলার পেসারকে দ্বিতীয় পেসার হিসাবে জায়গা দেওয়া হবে কি না তা পরিষ্কার নয়। বুমরা দলের সেরা পেসার। তাঁর সঙ্গে সিরাজ বা আকাশের মধ্যে এক জন সুযোগ পাবেন। সেই লড়াইয়ে সিরাজের পাল্লাই ভারী।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE