Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Sarfaraz Khan

প্রথম তিন টেস্টে তিনটি অর্ধশতরান, তবু ভারতীয় দলে নিজের কোনও আশাই দেখছেন না সরফরাজ়

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একাদশে সরফরাজ়ের জায়গা পাওয়া নিশ্চিত নয়। মুম্বইয়ের তরুণ ক্রিকেটার নিজেও আশা রাখছেন না।

sarfaraz khan

সরফরাজ় খান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১০:৩৬
Share: Save:

ভারতীয় দলে সরফরাজ় খানের অভিষেক হয়ে গিয়েছে। এই বছরের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক হয় তাঁর। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একাদশে সরফরাজ়ের জায়গা পাওয়া নিশ্চিত নয়। মুম্বইয়ের তরুণ ক্রিকেটার নিজেও আশা রাখছেন না। শুধু প্রথম একাদশই নয়, ভারতীয় দলেও তাঁর জায়গা পাওয়া অনিশ্চিত। কারণ একটাই, এই সিরিজে ভারতের প্রথম সারির ক্রিকেটারদের প্রায় সকলেরই খেলার কথা।

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে রান করলেও ভারতীয় দলে জায়গা হচ্ছিল না সরফরাজ়ের। শেষ পর্যন্ত এই বছর প্রথম একাদশে জায়গা করে নেন তিনি। তিনটি ম্যাচে ২০০ রান করেন। তিনটি অর্ধশতরানও করেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৮টি ম্যাচে ৪১১২ রান করেছেন সরফরাজ়। ১৪টি শতরান আছে তাঁর। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একাদশে থাকবেন সরফরাজ়?

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সরফরাজ় বলেন, “আমি কোনও আশা রাখছি না। যদি সুযোগ আসে, আমি তৈরি নিজের সেরাটা দেওয়ার জন্য। এটাই তো আমার কাজ। এত বছর ধরে তো সেটাই করে আসছি। নিজেকে পাল্টানোর কোনও কারণ দেখছি না।”

প্রথম শ্রেণির ক্রিকেটে সরফরাজ়ের গড় ৬৮.৫৩। স্ট্রাইক রেট ৭০.৮৭। তার পরেও ভারতীয় দলে সুযোগ পেতে সময় লেগেছিল সরফরাজ়ের। এক সময় তা নিয়ে ক্ষোভও জানাতেন তিনি। সমাজমাধ্যমে নাম না করে নির্বাচকদের কটাক্ষ করতে দেখা গিয়েছিল তাঁকে। এখন যদিও সরফরাজ় মনে করেন, দেরিতে জায়গা পাওয়া তার জন্য এক দিক থেকে ভাল হয়েছে।

সরফরাজ় বলেন, “অনেকে কেরিয়ারের শুরুতেই ভারতীয় দলে জায়গা পেয়ে যায়। কাউকে অপেক্ষা করতে হয়। আমাকে অপেক্ষা করতে হয়েছে। এটা এক দিক থেকে ভাল হয়েছে। আমি ঘরোয়া ক্রিকেটে অনেক ম্যাচ খেলতে পেরেছি। সেটা আমাকে ব্যাটার হিসাবে উন্নতি করতে সাহায্য করেছে। অভিষেক ম্যাচে প্রথম তিনটে বল খেলার সময় চাপ লাগছিল। তার পর নিজের স্বাভাবিক খেলাটাই খেলেছিলাম। আমার মাথা খুব শান্ত ছিল। বিপক্ষে কে বল করছিল তা নিয়ে ভাবিনি।”

সরফরাজ় এখন মুম্বইয়ে অনুশীলন করছেন। মুম্বইয়ের কোচ ওমকার সালভির প্রশিক্ষণে রুক্ষ পিচে অনুশীলন করছেন তিনি। বাংলাদেশ সিরিজ়কে মাথায় রেখে এই অনুশীলন নয় বলেই জানিয়েছেন সরফরাজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sarfaraz Khan Team India India Vs Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE