Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

২০৮ বলে ২৮৫! এক দিনে এক ডজন রেকর্ড টেস্টে, তার মধ্যে সাতটি বিশ্বরেকর্ড গড়ল ভারতই

সোমবার কানপুরে টেস্ট ক্রিকেটে এক ডজন রেকর্ড হল। তার মধ্যে সাতটি বিশ্বরেকর্ড করেছেন ভারতীয় ক্রিকেটারেরা। একটি নজির বাংলাদেশের অলরাউন্ডার মেহদির।

picture of Indian cricket team

সোমবার কানপুরে উচ্ছ্বাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৪
Share: Save:

কানপুর টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে আগ্রাসী ব্যাটিং করেছে ভারতীয় দল। রোহিত শর্মারা ৩৪.৪ ওভারে ৯ উইকেটে ২৮৫ রান তুলেছেন। ২০৮ বল খেলে এই রান করেছে ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটের মেজাজে খেলে ভারতীয় দল ভেঙে দিয়েছে টেস্ট ক্রিকেটের একাধিক রেকর্ড। সব মিলিয়ে হয়েছে এক ডজন রেকর্ড। তার মধ্যে বিশ্বরেকর্ড ন’টি।

১) দ্রুততম ৫০ রান: রোহিত এবং যশস্বী জয়সওয়ালের ওপেনিং জুটি সোমবার ৩ ওভারে তুলেছে ৫১ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে কোনও দল এত কম বলে ৫০ রান করতে পারেনি। এ বছরেই নটিংহ্যামে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ইংল্যান্ড ৪.২ ওভারে ৫০ রান করেছিল। ‘বাজ়বল’ ক্রিকেটের সেই বিশ্বরেকর্ড ভেঙে গেল কানপুরে।

২) দ্রুততম ১০০ রান: বাংলাদেশের বিরুদ্ধে ১০.১ ওভারে ভারত তুলেছে ১ উইকেটে ১০৩ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোনও দল এত কম বলে ১০০ রান করতে পারেনি। এ ক্ষেত্রে নিজেদের বিশ্বরেকর্ডই ভেঙেছেন রোহিতেরা। ২০২৩ সালে ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ১২.২ ওভারে ১০০ রান করেছিল ভারতীয় দল।

৩) দ্রুততম ১৫০ রান: ভারতীয় দল সোমবার ১৫০ রানের গণ্ডি পার করতে নিয়েছে ১৮.২ ওভার। তুলেছে ৩ উইকেটে ১৫৫ রান। টেস্টে ক্রিকেটে এত দ্রুত ১৫০ রান এর আগে কোনও দল করতে পারেনি। নতুন বিশ্বরেকর্ড গড়ল ভারতীয় দল। আগের নজিরটিও ছিল ভারতের দখলে। গত বছর ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২১.১ ওভারে ১৫০ রান করেছিল ভারত।

৪) দ্রুততম ২০০ রান: ভারতীয় দলের আগ্রাসী ব্যাটিংয়ে ভেঙে গেল অস্ট্রেলিয়ার একটি বিশ্বরেকর্ডও। কানপুরে ২৪.২ ওভারে ৪ উইকেটে ২০১ রান করেছেন রোহিতেরা। এর আগে ২০১৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে সিডনিতে ২৮.১ ওভারে ২০০ রান করে নজির গড়েছিলেন অজিরা।

৫) দ্রুততম ২৫০ রান: টেস্টের ইতিহাসে দ্রুততম ২৫০ রান তোলারও নজির গড়ল ভারত। ৩০.১ ওভারে ভারত করে ৫ উইকেটে ২৫০। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে ২০২২ সালে ইংল্যান্ড ৩৪ ওভারে ২৫০ রান তুলে বিশ্বরেকর্ড গড়েছিল। সেই রেকর্ডও ভেঙে দিয়েছে ভারতীয় দল।

৬) কোহলির ২৭০০০ রান: আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার রান পূর্ণ করলেন বিরাট কোহলি। বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি। তাঁর আগে এই কৃতিত্ব রয়েছে সচিন তেন্ডুলকর, রিকি পন্টিং এবং কুমার সাঙ্গাকারার।

৭) ৫৯৪ তম ইনিংস: কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ২৭০০০ রানের মাইলফলক স্পর্শ করতে নিলেন ৫৯৪টি ইনিংস। ভাঙলেন সচিনের বিশ্বরেকর্ড। ৬২৯টি আন্তর্জাতিক ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করেছিলেন সচিন।

৮) চতুর্থ ব্যাটার রোহিত: টেস্ট ক্রিকেটের ইতিহাসে রোহিত হলেন চতুর্থ ব্যাটার যিনি ইনিংসের প্রথম দু’বলে ছক্কা মারলেন। সোমবার কানপুরে বাংলাদেশের খালেদ আহমেদের প্রথম দু’টি বলই মাঠের বাইরে পাঠান ভারতীয় দলের অধিনায়ক। এর আগে ১৯৪৮ সালে ফফি উইলিয়ামস, ২০১৩ সালে সচিন তেন্ডুলকর এবং ২০১৯ সালে উমেশ যাদবের এই নজির রয়েছে।

৯) জাডেজার ৩০০ উইকেট: ভারতের সপ্তম ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র জাডেজা। তাঁর আগে এই কীর্তি রয়েছে কপিল দেব, অনিল কুম্বলে, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিংহ, জাহির খান এবং ইশান্ত শর্মার।

১০) জাডেজার ডাবল: ৩০০ উইকেটের পাশাপাশি তিন হাজারের (৩১২২) বেশি টেস্ট রান রয়েছে জাডেজার ঝুলিতে। এই ক্ষেত্রে তিনি বিশ্বের দ্বিতীয় দ্রুততম। ৭৪তম টেস্টে এই নজির গড়লেন বাঁহাতি অলরাউন্ডার। তাঁর আগে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার ইয়ান বথাম। তিনি ৭২তম টেস্টে তিন হাজার রান এবং ৩০০ উইকেট পূর্ণ করেছিলেন। ভারতীয়দের মধ্যে এই কৃতিত্ব রয়েছে কপিল এবং অশ্বিনেরও।

১১) সব চেয়ে বেশি ছক্কা: ২৮৫ রানের ইনিংসে রোহিতেরা মেরেছেন মোট ১১টি ছক্কা। এই নিয়ে ২০২৪ সালে টেস্ট ক্রিকেটে ভারতীয় দল ৯৬টি ছক্কা মারল। এক ক্যালেন্ডার বছরে টেস্টে সব চেয়ে বেশি ছক্কা মারার বিশ্বরেকর্ড গড়ল ভারত। আগের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। ২০২২ সালে ৮৯টি ছক্কা মেরেছিলেন বেন স্টোকসেরা।

১২) মেহদির ৩০০ উইকেট: বাংলাদেশের চতুর্থ বোলার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেট পূর্ণ করলেন মেহদি হাসান মিরাজ। তাঁর আগে এই মাইলফলক স্পর্শ করেছেন শাকিব আল হাসান (৭১২), মাশরফি মোর্তাজা (৩৮৯) এবং মুস্তাফিজুর রহমান (৩২৩)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE