Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Champions Trophy 2025

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে অবস্থান জানাল ভারতীয় ক্রিকেট বোর্ড, রোহিতেরা কি পাকিস্তানে খেলতে যাবেন?

২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার পর থেকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক নেই। তার পর ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে খেলতে যায়নি। গত বছর এশিয়া কাপ হয়েছিল হাইব্রিড মডেলে।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫১
Share: Save:

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এই প্রতিযোগিতায় দল পাঠানো নিয়ে অবস্থান স্পষ্ট করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। রাজনৈতিক এবং কূটনৈতিক শীতল সম্পর্কের কারণে কেন্দ্রীয় সরকার যদিও দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্কের পক্ষে নয়।

রোহিত শর্মা, বিরাট কোহলিরা কি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবেন? এটা এখন ক্রিকেট মহলে অন্যতম গুরুত্বপূর্ণ প্রশ্ন। যে প্রশ্নের উত্তর জানতে চায় আইসিসি, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং ক্রিকেটপ্রেমীরাও। গত বছর এশিয়া কাপের সময় পাকিস্তানে দল পাঠায়নি ভারত। প্রতিযোগিতা হয়েছিল হাইব্রিড মডেলে। যদিও তার পর এক দিনের বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন বাবর আজ়ম, শাহিন আফ্রিদিরা।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে দল পাঠানো নিয়ে বিসিসিআইয়ের সহ-সভাপতি রাজীব শুক্ল বলেছেন, ‘‘আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় দলের পাকিস্তান সফর নির্ভর করছে কেন্দ্রীয় সরকারের অনুমোদনের উপর। এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। যে কোনও বিদেশ সফরের ক্ষেত্রেই কেন্দ্রীয় সরকারের অনুমতি নিতে হয়। অনুমতি নেওয়াই নিয়ম। ভারতীয় ক্রিকেট দল কোনও দেশে সফরে যাবে কী যাবে না, তা ঠিক করে কেন্দ্র। সরকারের সিদ্ধান্তের উপরই সব কিছু নির্ভর করে।’’ শুক্ল আরও বলেছেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়েও সরকার যে সিদ্ধান্ত নেবে, আমরা (বিসিসিআই) সেটা মেনে চলব।’’ কানপুরে চলছে ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট। সেখানেই সাংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের অবস্থান স্পষ্ট করেছেন শুক্ল।

২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার পর থেকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক নেই। তার পর কখনও ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে খেলতে যায়নি। সাত বছর পর ভারতে এক দিনের বিশ্বকাপের জন্য দল পাঠিয়েছিল পিসিবিও। সূত্রের খবর, চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তান থেকে শ্রীলঙ্কা বা সংযুক্ত আরব আমিরশাহিতে সরিয়ে দেওয়ার জন্য আইসিসিকে অনুরোধ করতে পারে বিসিসিআই। যদিও পিসিবি কর্তারা প্রতিযোগিতা আয়োজনের সুযোগ হাতছাড়া করতে নারাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE