Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
India vs Sri Lanka

শ্রীলঙ্কার কাছে সিরিজ় হারের আশঙ্কা! চ্যাম্পিয়ন্স ট্রফির আগে প্রশ্নের জবাব খুঁজছেন রোহিত-গম্ভীর

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ০-১ পিছিয়ে ভারত। তৃতীয় ম্যাচ জিততে না পারলে সিরিজ়ে হারতে হবে। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি। তার আগে জবাব খুঁজছেন গৌতম গম্ভীর ও রোহিত শর্মা।

cricket

তৃতীয় এক দিনের ম্যাচের আগে (বাঁ দিকে) গৌতম গম্ভীর ও রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ০৯:৫৮
Share: Save:

তৃতীয় ম্যাচ জিততেই হবে ভারতকে। নইলে শ্রীলঙ্কার কাছে সিরিজ় হারতে হবে। সে ক্ষেত্রে শুরুটা ভাল হবে না গৌতম গম্ভীর ও রোহিত শর্মা জুটির। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি। তার আগে জবাব খুঁজছেন গম্ভীর ও রোহিত। তৃতীয় ম্যাচে সেই জবাব পেতে চাইছেন তাঁরা।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি এক দিনের ম্যাচেই স্পিন ভুগিয়েছে ভারতকে। বিশেষ করে দ্বিতীয় ম্যাচে। যত ক্ষণ রোহিত ও শুভমন গিল খেলছিলেন, তত ক্ষণ দেখে মনে হচ্ছিল হাসতে হাসতে জিতবে ভারত। কিন্তু রোহিত আউট হওয়ার পরেই ধস নামে ভারতের ব্যাটিংয়ে। জেফরি ভান্দারসের বল বুঝতেই পারছিলেন না লোকেশ রাহুল, বিরাট কোহলিরা। ৬ উইকেট নিয়ে ভারতকে হারিয়ে দেন জেফরি।

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে হওয়ার কথা। তার আগে খুব বেশি এক দিনের সিরিজ় নেই ভারতের। সেই কারণে যে কয়েকটি ম্যাচ তাঁরা পাবেন তার মধ্যেই চ্যাম্পিয়ন্স ট্রফির দল গড়ে ফেলতে চাইছেন গম্ভীর। সেই কারণে প্রথম একাদশ ও ব্যাটিং অর্ডার নিয়ে এত পরীক্ষা হচ্ছে। পাকিস্তানের উইকেটেও স্পিনারেরা সাহায্য পান। সেই কারণে স্পিনের বিরুদ্ধে ভাল খেলতে হবে ভারতকে। নইলে চ্যাম্পিয়ন হতে সমস্যা হবে।

তৃতীয় ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে ভারতের অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরও জানিয়েছেন, জবাব চাইছেন তাঁরা। তিনি বলেন, “কঠিন পরিস্থিতিতে ভাল খেলার সুযোগ রয়েছে আমাদের। সামনে আরও বড় প্রতিযোগিতা রয়েছে। সেখানেও এই পরিস্থিতিতে পড়তে পারি। সেই পরিস্থিতি থেকে কী ভাবে বেরিয়ে আসতে হবে তার প্রস্তুতি এখানেই সেরে ফেলতে হবে। বড় দল, কঠিন স্পিন আক্রমণের বিরুদ্ধে ভাল খেলতে হবে আমাদের।”

এই সিরিজ়ের প্রথম দুই ম্যাচেই জিততে পারত ভারত। কিন্তু সুযোগ হাতছাড়া হয়েছে। চাপের ম্যাচ জিততে পারেননি রোহিতেরা। এই দুই হার থেকে শিক্ষা নিতে চাইছেন সুন্দর। তিনি বলেন, “এই সিরিজ় থেকে শেখার অনেক কিছু আছে। আমরা তৃতীয় ম্যাচ জিততে চাই। আমাদের দলে স্পিনের বিরুদ্ধে ভাল খেলার মতো ব্যাটার আছে। আমরা আগেও সেটা দেখিয়েছি। আশা করি এ বারও দেখাতে পারব।”

দেশের মাঠেও স্পিন সহায়ক উইকেটে খেলতে হয় ভারতকে। সেটা আন্তর্জাতিক ক্রিকেট হোক, বা ঘরোয়া। ফলে শ্রীলঙ্কার স্পিনের বিরুদ্ধে যে দশা ভারতীয় ব্যাটারদের হচ্ছে তা সাধারণত দেখা যায় না। এটিই গম্ভীরের কাছে বড় পরীক্ষা। তিনি সাধারণত আক্রমণাত্মক ক্রিকেট ভালবাসেন। কিন্তু সবসময় একই রকমের ক্রিকেট খেলা সম্ভব নয়। কোনও কোনও ক্ষেত্রে পরিস্থিতি অনুযায়ী খেলতে হয়। সেটা বুঝতে হবে তাঁকে। শ্রীলঙ্কা স্পিনের যে ধাঁধা ভারতের সামনে রেখেছে তার সমাধান তৃতীয় ম্যাচে করতে হবে ভারতকে। সেই জবাবই খুঁজছেন গম্ভীর, রোহিতেরা।

বুধবার ভারত-শ্রীলঙ্কা তৃতীয় এক দিনের ম্যাচ। খেলা শুরু দুপুর ২.৩০ মিনিটে। টেলিভিশনে খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে। ডিজিটাল মাধ্যমে দেখা যাবে সোনি লিভ অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE