Advertisement
২৭ জুন ২০২৪
India Cricket

স্পিনের জালে ধরাশায়ী রোহিতেরা, প্রথম বার ইনিংসের ১০টি উইকেটই স্পিনারদের দিয়ে এল ভারত

এশিয়া কাপে ভারতের ১০টি উইকেটই তুলে নিলেন শ্রীলঙ্কার স্পিনারেরা। বিশ্ব ক্রিকেটে দশম বার এই ঘটনা ঘটল। শ্রীলঙ্কার স্পিনারদের সামনে দাঁড়াতে পারলেন না ভারতীয় ব্যাটারেরা।

Rohit Sharma

শ্রীলঙ্কার বিরুদ্ধে আউট হয়ে ফিরছেন রোহিত শর্মা। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ২১:০২
Share: Save:

এক দিনের ক্রিকেটে এই প্রথম বার ভারতের ১০ উইকেটই নিলেন স্পিনারেরা। এশিয়া কাপের সুপার ফোরে শ্রীলঙ্কার স্পিনারদের সামনে দাঁড়াতে পারলেন না ভারতীয় ব্যাটারেরা। ঘূর্ণির সামনে আউট হলেন একের পর এক ব্যাটার। শেষ পর্যন্ত ২১৩ রানে অল আউট হয়ে গেল ভারত। খেলতে পারল না পুরো ৫০ ওভার।

শ্রীলঙ্কার তিন স্পিনার দুনিথ ওয়েল্লালাগে, চরিথ আসালঙ্ক ও মাহেশ থিকশানা ভারতের ১০ ব্যাটারকেই আউট করলেন। শুরুটা করেছিলেন ওয়েল্লালাগে। ভারতের প্রথম চারটি উইকেটই নেন তিনি। রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলি ও লোকেশ রাহুলকে আউট করেন তিনি। ভারতের পঞ্চম উইকেট নেন আসালঙ্ক। আউট করেন ঈশান কিশনকে। হার্দিক পাণ্ড্যকে আউট করে নিজের পঞ্চম উইকেট নেন ওয়েল্লালাগে।

ভারতের সপ্তম, অষ্টম ও নবম উইকেট নেন আসালঙ্ক। আউট করেন রবীন্দ্র জাডেজা, যশপ্রীত বুমরা ও কুলদীপ যাদবকে। তার পরে বৃষ্টির জন্য খেলা কিছু ক্ষণ বন্ধ থাকে। আবার খেলা শুরু হলে অক্ষর পটেলকে আউট করেন থিকশানা। উইকেটে স্পিন হচ্ছে দেখে বেশির ভাগ ওভার স্পিনারদের দিয়েই করান শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। ভারতীয় ইনিংসে ৩৮ ওভার বল করেন স্পিনারেরা।

১৯৯৭ সালে কলম্বোর মাঠেই শ্রীলঙ্কার স্পিনারদের বিরুদ্ধে ৯ উইকেট হারিয়েছিল ভারত। এত দিন সেটাই ছিল স্পিনারদের বিরুদ্ধে এক ম্যাচে সব থেকে বেশি উইকেট হারানো। এই ম্যাচে ১০ উইকেট পড়ল। ভারত প্রথম বার স্পিনারদের বিরুদ্ধে ১০ উইকেট হারালেও বিশ্ব ক্রিকেটে এই ঘটনা প্রথম নয়। এই ম্যাচ নিয়ে এক দিনের ক্রিকেটে ১০ বার বিপক্ষের ১০টি উইকেটই নিয়েছেন স্পিনারেরা। দু’বার এইি কীর্তি করেছেন শ্রীলঙ্কার স্পিনারেরা। ২০০১ সালে কলম্বোতেই জিম্বাবোয়ের ১০টি উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার স্পিনারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket Asia Cup 2023 Sri Lanka Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE