Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Unrest

সরতে পারে হরমনপ্রীতদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগে আইসিসি

আগামী অক্টোবরে বাংলাদেশে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। কিন্তু সে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে উদ্বিগ্ন আইসিসি কর্তারা। পরিস্থিতির দিকে নজর রাখছেন তাঁরা।

picture of Harmanpreet Kaur

হরমনপ্রীত কৌর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ২৩:০২
Share: Save:

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক এ বার বাংলাদেশ। আগামী অক্টোবরে হওয়ার কথা প্রতিযোগিতা। কিন্তু বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে উদ্বিগ্ন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে দায়িত্ব হাতছাড়া হতে পারে বাংলাদেশের। সে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিশ্বকাপ আয়োজন কতটা নিরাপদ বা সম্ভব হবে, তা নিয়ে উদ্বিগ্ন আইসিসি কর্তারা। তবে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। আপাতত পরিস্থিতির দিকে নজর রাখার সিদ্ধান্ত নিয়েছেন আইসিসি কর্তারা। আগামী ৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। ঢাকার শের-ই-বাংলা স্টেডিয়াম এবং সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচগুলি হওয়ার কথা।

আইসিসির এক কর্তা বলেছেন, ‘‘আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। সে দেশের পরিস্থিতির উপরও নজর রাখা হচ্ছে। বাংলাদেশের নিরাপত্তা বাহিনী এবং আমাদের নিরাপত্তা বিশেষজ্ঞেরাও কথা বলছেন। ক্রিকেটারদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’’ বাংলাদেশে বিশ্বকাপ আয়োজন সম্ভব না হলে, বিকল্প আয়োজক দেশের কথাও ভাবতে শুরু করেছেন আইসিসি কর্তারা। আর কিছু দিন দেখে সিদ্ধান্ত নিতে চান তাঁরা।

কোটা সংস্কারের দাবিতে পড়ুয়াদের আন্দোলন শেষ পর্যন্ত পরিণত হয়েছে রক্তক্ষয়ী রাজনৈতিক পালাবদলে। যার পরিণামে সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে সেনার ঘেরাটোপে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। তার ঘণ্টাখানেকের মধ্যেই গণভবনে চড়াও হন কয়েক হাজার মানুষ। চলতে থাকে যথেচ্ছ লুটপাট। অশান্তির মধ্যেই বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান হাসিনার ইস্তফার খবর ঘোষণা করে জানান রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তী সরকার গড়ার প্রক্রিয়া শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE