Advertisement
২৬ অক্টোবর ২০২৪
ICC World Test Championship

রোহিতেরা টেস্ট বিশ্বকাপের ফাইনালে উঠতে পারবেন? দ্বিতীয় টেস্টেও হারলে কতটা কঠিন হবে কাজ?

নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হেরেছে ভারত। দ্বিতীয় টেস্টেও হারলে দীর্ঘ ১২ বছর পর ঘরের মাঠে কোনও টেস্ট সিরিজ় হারতে হবে। তা ছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার স্বপ্ন ভাল মতো ধাক্কা খাবে। কী বলছে অঙ্ক?

cricket

রোহিত শর্মা। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ২৩:০৬
Share: Save:

নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হেরেছে ভারত। যা অবস্থা তাতে দ্বিতীয় টেস্টও বাঁচানো কঠিন। দ্বিতীয় দিনের শেষে নিউ জ়িল্যান্ড এগিয়ে ৩০১ রানে। এই টেস্টেও হারলে দীর্ঘ ১২ বছর পর ঘরের মাঠে কোনও টেস্ট সিরিজ় হারতে হবে। তা ছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার স্বপ্ন ভাল মতো ধাক্কা খাবে।

প্রথম বার ভারতের মাটিতে টেস্ট সিরিজ়‌ জয়ের স্বপ্ন দেখছে নিউ জ়‌িল্যান্ড। তবে ভারত তাকিয়ে অন্য অঙ্কে। দ্বিতীয় টেস্টে হারলে ভারতের পয়েন্ট শতাংশ দাঁড়াবে ৬২.৮২। খুব সামান্য ব্যবধানে অস্ট্রেলিয়ার (৬২.৫০) থেকে এগিয়ে শীর্ষে থাকলেও ভারতের ফাইনালে ওঠা মোটেই নিশ্চিত নয়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই চক্রে ভারতের যে ছ’টি টেস্ট বাকি, তার পাঁচটিই জিততে হবে ফাইনালে উঠতে গেলে। একটি ড্রও করতে হবে। তা হলে বিশ্ব টেস্ট ফাইনালে কার্যত নিশ্চিত হবে ভারতের জায়গা। তবে ড্র না হলে তাকিয়ে থাকতে হবে বাকিদের দিকে।

ভারত যদি তিনটি টেস্ট জেতে তা হলে শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার দিকে তাকিয়ে থাকতে হবে। শ্রীলঙ্কার সঙ্গে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার খেলা বাকি। সেই ম্যাচগুলির ফলাফল ভারতের ফাইনালে ওঠার স্বপ্নে ব্যাঘাত ঘটাতে পারে।

নিউ জ়‌িল্যান্ড সিরিজ় শুরুর আগে রোহিত শর্মার দল ভাল জায়গাতেই ছিল। কিন্তু বেঙ্গালুরুর হার এবং পুণেয় হারের খাড়া ঝুলতে থাকা দলের সামনে আগামী দিনে কঠিন কাজ। অস্ট্রেলিয়ায় গিয়ে সে দেশে তিনটি বা চারটি টেস্ট জেতা যে সাংঘাতিক কঠিন তা এখন থেকেই ক্রিকেট বিশেষজ্ঞেরা বলতে শুরু করেছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE