Advertisement
২৬ অক্টোবর ২০২৪
India vs Australia

অস্ট্রেলিয়া সফরের দল ঘোষিত, ১৮ জনের দলে বাংলার অভিমন‍্যু, আকাশ, তিন নতুন মুখ, নেই শামি

অস্ট্রেলিয়া সফরের দল ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ১৮ জনের দল ঘোষণা করা হয়েছে। সেই দলে বাংলা থেকে জায়য়া পেয়েছেন অভিমন্যু ঈশ্বরণ এবং আকাশ দীপ। রিজ়ার্ভ হিসাবে রাখা হয়েছে মুকেশ কুমারকেও। তবে মহম্মদ শামির নাম দলে নেই।

cricket

মহম্মদ শামি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ২২:২০
Share: Save:

অস্ট্রেলিয়া সফরের দল ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ১৮ জনের দল ঘোষণা করা হয়েছে। সেই দলে বাংলা থেকে জায়য়া পেয়েছেন অভিমন্যু ঈশ্বরণ এবং আকাশ দীপ। রিজ়ার্ভ হিসাবে রাখা হয়েছে মুকেশ কুমারকেও। তবে মহম্মদ শামির নাম দলে নেই। তাঁর চোট আছে না সেরে গিয়েছে তা নিয়ে একটি শব্দও খরচ করা হয়নি।

বেঙ্গালুরু টেস্টের পর পুরোদমে বল করতে দেখা গিয়েছিল শামিকে। তাঁর বোলিং দেখে খুশি হয়েছিলেন কোচ গৌতম গম্ভীর। পরে এক অনুষ্ঠানে হাজির হয়ে শামি জানিয়েছিলেন, অস্ট্রেলিয়া সফরে যাওয়ার আগে ঘরোয়া ক্রিকেটে বাংলার হয়ে দু’-একটি ম্যাচ খেলে নিতে চান। দেখা গেল, অস্ট্রেলিয়া সফরের দলেই সুযোগ পেলেন না তিনি। বোর্ড আলাদা করে উল্লেখ করেনি ক’টি টেস্টের দল ঘোষণা হয়েছে। ফলে পুরো সিরিজ়ের দলই ঘোষণা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তাই গোটা সিরিজ়েই পাওয়া যাবে না শামিকে।

গত ২১ অক্টোবর গুরুগ্রামের এক অনুষ্ঠানে শামি বলেছিলেন, “বোলিং করে খুব ভাল লেগেছে। শরীরের উপর চাপ না দিতে এত দিন অর্ধেক রান-আপে বল করছিলাম। গত কাল সিদ্ধান্ত নিলাম ঠিকঠাক ভাবে বল করব। নিজের ১০০ শতাংশ দিয়েছি। দারুণ লেগেছে। ফলাফলও ভাল। আশা করা যায় দ্রুতই মাঠে ফিরব।” তিনি জানিয়েছিলেন, শরীরে কোনও ব্যথা নেই। পাশাপাশি বলেছিলেন, “অস্ট্রেলিয়া সফর এখনও অনেক দেরি। এখন নিজেকে ফিট রাখতে হবে। দেখা যাক ওখানে যাওয়ার আগে কতটা শক্তিশালী হতে পারি। টেস্ট সিরিজ়ে ওখানে আমাদের কী করতে হবে সেটা জানি। তাই মাঠে আরও কিছুটা সময় কাটাতে চাই। যদি ফিট হয়ে যাই এবং আট-দশ দিনের সময় পাই, তা হলে অস্ট্রেলিয়া যাওয়ার আগে একটা-দুটো ঘরোয়া ম্যাচ খেলার ইচ্ছা রয়েছে।” তবে ঘরোয়া ক্রিকেটে খেললেও অস্ট্রেলিয়া সফরে শিকে ছিঁড়ল না তাঁর।

বোর্ড বিবৃতিতে জানিয়েছে, কুলদীপ যাদবের দীর্ঘ দিন ধরে বাঁ দিকের কুঁচকিতে চোট রয়েছে। তা সারানোর জন্য নিউ জ়‌িল্যান্ডের সিরিজ়ের পরেই তাঁকে বোর্ডের উৎকর্ষ কেন্দ্রে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে। তাই অস্ট্রেলিয়াগামী দলে তিনি জায়গা পাননি। তবে শামিকে নিয়ে একটা কথাও লেখা হয়নি। তাই তাঁর চোট রয়েছে কি না তা নিয়ে স্পষ্ট কোনও ব্যাখ্যা কারও কাছেই নেই।

দ্বিপাক্ষিক সিরিজ়ে সাধারণত ১৫ জনের দল ঘোষণা করা হয়। তবে ১৮ জনের দল ঘোষণা বিরল ব্যাপার। তার সঙ্গে তিন জন রিজ়‌ার্ভকেও রাখা হয়েছে। প্রতিটি বিভাগে একাধিক বিকল্প রাখা হয়েছে। তাই দলের সদস্য সংখ্যা বেড়েছে। অভিমন্যু আবার টেস্ট দলে জায়গা পেলেন। এ ছাড়া টেস্টে প্রথম বার সুযোগ দেওয়া হয়েছে হর্ষিত রানা এবং নীতীশ কুমার রেড্ডিকে। হর্ষিত এত দিন সাদা বলের ক্রিকেটে খেলছিলেন। কেকেআরে থাকার সুবাদে তাঁকে ভাল করে চেনেন গম্ভীর। হর্ষিত পরিশ্রমেরই পুরস্কার পেলেন বলে মনে করা হচ্ছে।

অস্ট্রেলিয়া সফরে পাঁচটি টেস্ট খেলবে ভারত। হবে যথাক্রমে পার্‌থ (২২-২৬ নভেম্বর), অ্যাডিলেড (দিন-রাতের, ৬-১০ ডিসেম্বর), ব্রিসবেন (১৪-১৮ ডিসেম্বর), মেলবোর্ন (২৬-৩০ ডিসেম্বর) এবং সিডনি (৩-৭ জানুয়ারি ২০২৫)।

অস্ট্রেলিয়া সিরিজ়‌ে ভারতের দল

রোহিত শর্মা (অধিনায়ক), যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, অভিমন্যু ঈশ্বরণ, শুভমন গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, ঋষভ পন্থ (উইকেটকিপার), সরফরাজ়‌ খান, ধ্রুব জুরেল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, প্রসিদ্ধ কৃষ্ণ, হর্ষিত রানা, নীতীশ কুমার রেড্ডি, ওয়াশিংটন সুন্দর।

রিজ়ার্ভ: মুকেশ কুমার, নবদীপ সাইনি, খলিল আহমেদ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE