Advertisement
১২ অক্টোবর ২০২৪
ICC Women’s T20 World Cup 2024

মেয়েদের বিশ্বকাপে পাকিস্তানের হারে চাপ বাড়ল হরমনপ্রীতদের? কোন অঙ্কে সেমিতে যাবে ভারত?

গ্রুপ এ থেকে দ্বিতীয় দল হিসাবে সেমিফাইনালে যাওয়ার লড়াই রয়েছে তিন দলের মধ্যে। ভারত ছাড়াও সুযোগ রয়েছে পাকিস্তান এবং নিউ জ়িল্যান্ডের। গ্রুপে একমাত্র শ্রীলঙ্কার পক্ষে আর সেমিফাইনালে ওঠার কোনও রাস্তা খোলা নেই।

Harmanpreet kaur

হরমনপ্রীত কউর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১০:৫৪
Share: Save:

মেয়েদের বিশ্বকাপে শুক্রবার পাকিস্তানকে সহজে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। টানা তিনটি ম্যাচ জিতে অস্ট্রেলিয়া সেমিফাইনালে নিজেদের জায়গা প্রায় পাকা করে ফেলেছে। কিন্তু গ্রুপ এ থেকে দ্বিতীয় দল হিসাবে সেমিফাইনালে যাওয়ার লড়াই রয়েছে তিন দলের মধ্যে। ভারত ছাড়াও সুযোগ রয়েছে পাকিস্তান এবং নিউ জ়িল্যান্ডের। গ্রুপে একমাত্র শ্রীলঙ্কার পক্ষে আর সেমিফাইনালে ওঠার কোনও রাস্তা খোলা নেই।

ভারতের সুযোগ কতটা?

ভারতের ম্যাচ বাকি রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। রবিবার খেলবে তারা। সেই ম্যাচ জিতলে ভারতের সেমিফাইনালে উঠতে কোনও বাধা থাকার কথা নয়। কিন্তু অস্ট্রেলিয়াকে হারানো সহজ নয়। ফলে ভারত যদি রবিবার হেরে যায় তা হলে চার ম্যাচে চার পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হবে তাদের। সেই সঙ্গে সেমিফাইনালে ওঠার জন্য তাকিয়ে থাকতে হবে অন্য দল দু’টির দিকে। এখন তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে ভারত।

সবচেয়ে বেশি সুযোগ নিউ জ়িল্যান্ডের

নিউ জ়িল্যান্ডের কাছে সেমিফাইনালে ওঠার সুযোগ সবচেয়ে বেশি। এখনও পর্যন্ত দু’টি ম্যাচ খেলেছে তারা। ভারতকে হারিয়ে পেয়েছে দু’পয়েন্ট। আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরেছে তারা। কিন্তু শেষ দু’টি ম্যাচ কিউইদের খেলতে হবে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের বিরুদ্ধে। এই গ্রুপের সবচেয়ে দুর্বল দল শ্রীলঙ্কা। এখনও পর্যন্ত একটি ম্যাচেও জিততে পারেনি তারা। আবার শ্রীলঙ্কা ছাড়া অন্য কোনও দলকে হারাতে পারেনি পাকিস্তানও। এমন দু’টি দলের বিরুদ্ধে জিততে পারলে ছ’পয়েন্টে পৌঁছে যাবে কিউইরা। সে ক্ষেত্রে ভারত শেষ ম্যাচ জিততে না পারলে সেমিফাইনাল উঠতে পারবে না। আবার শেষ ম্যাচ জিতলেও নেট রানরেটের অঙ্কের হিসাব চলে আসবে।

সুযোগ রয়েছে পাকিস্তানেরও

সেমিফাইনালে ওঠার সুযোগ এখনও রয়েছে পাকিস্তানের। তারা তিন ম্যাচে মাত্র দু’পয়েন্ট পেয়েছে। শেষ ম্যাচ কিউইদের বিরুদ্ধে। সেই ম্যাচ জিততে পারলে চার পয়েন্ট হবে পাকিস্তানের। অন্য দিকে, ভারত যদি রবিবার হেরে যায় তা হলে চার পয়েন্টে আটকে থাকবেন হরমনপ্রীতেরাও। সেই সঙ্গে শ্রীলঙ্কাকে হাবালে এবং পাকিস্তানের বিরুদ্ধে হারলে নিউ জ়িল্যান্ডের পয়েন্ট হবে চার। তখন তিন দলের মধ্যে হবে সেমিফাইনালে ওঠার লড়াই। নেট রানরেটের বিচারে যে দল এগিয়ে থাকবে সেই দল যাবে সেমিফাইনালে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE