Advertisement
২১ অক্টোবর ২০২৪
New Zealand tour of India 2024

রোহিতদের ভুল কাজে লাগিয়েই জয়, টেস্ট জিতে অকপট নিউ জ়িল্যান্ড অধিনায়ক লাথাম

প্রথম টেস্ট জেতার জন্য সতীর্থদের কৃতিত্ব দিয়েছেন লাথাম। বিশেষ করে দলের বোলারদের ধারাবাহিকতার কথা বলেছেন। তাঁর মুখে শোনা গিয়েছে টসের প্রসঙ্গও।

PIcture of Tom Latham

টম লাথাম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৫:৫৭
Share: Save:

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতে খুশি নিউ জ়িল্যান্ডের অধিনায়ক টম লাথাম। ৩৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট জয়ের অন্যতম কারণ হিসাবে তিনি চিহ্নিত করেছেন টসকে। বুঝিয়ে দিয়েছেন, রোহিত শর্মাদের ভুলের সুযোগ কাজে লাগিয়েছেন তাঁরা।

ম্যাচের পর লাথাম বলেছেন, ‘‘জয়ের অন্যতম কারণ, আমরা ভাল ব্যাট করেছি। আর এমন টস হারা সত্যিই ভাল।’’ কৃতিত্ব দিয়েছেন দলের বোলারদেরও। কিউয়ি অধিনায়ক বলেছেন, ‘‘আমাদের বোলারেরা প্রথম দিন ধারাবাহিক ভাবে সঠিক জায়গায় বল রেখে গিয়েছে। তার সুফল পেয়েছি আমরা। আমরা জানতাম দ্বিতীয় ইনিংসে ভারত ঠিক ঘুরে দাঁড়াবে। ওদের ব্যাটিং যথেষ্ট শক্তিশালী। দ্বিতীয় ইনিংসেও দ্বিতীয় নতুন বল ভাল ভাবে কাজে লাগিয়েছে আমাদের বোলারেরা। পরিকল্পনা মতো বল করে ওরা আমাদের কাজ সহজ করে দিয়েছে।’’

দ্বিতীয় ইনিংসে ভারতের ব্যাটিংয়ের কথাও বলেছেন লাথাম। তাঁর বক্তব্য, ‘‘ভারত দ্বিতীয় ইনিংসে সত্যিই ভাল ব্যাট করেছে। ১০০ রানের বেশি দুটো জুটি তৈরি করেছে ওরা। তাতে ম্যাচটা কিছুটা জমে যায়। তবে আমরা খুশি ১০০-র কাছাকাছি রান তাড়া করার সুযোগ পেয়ে।’’

লাথাম আলাদা করে প্রশংসা করেছেন উইলিয়াম ও’রোর্কের। তিনি বলেছেন, ‘‘ও’রোর্ক আন্তর্জাতিক ক্রিকেট নতুন খেলছে। পিচ ভাল ব্যবহার করেছে। বল সুইং করিয়েছে। নেটেও ওর বল খেলা বেশ কঠিন। টিম সাউদি এবং ম্যাট হেনরিও বেশ ভাল বল করেছে। ব্যাট হাতেও সাউদির অবদানের কথা বলব। রাচিন রবীন্দ্রের সঙ্গে ওর জুটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল।’’ প্রসঙ্গত এসেছে রাচিনের কথাও। ভারতীয় বংশোদ্ভূত অলরাউন্ডারের ধারাবাহিক উন্নতিতে খুশি নিউ জ়িল্যান্ড অধিনায়ক।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE