Advertisement
২১ অক্টোবর ২০২৪
New Zealand tour of India 2024

৫ কারণ: নিউ জ়িল্যান্ডের কাছে দেশের মাটিতে কেন ৩৬ বছর পর হারল ভারত

৪৬ রানে অল আউট হয়ে যাওয়া ভারতের পরাজয়ের অন্যতম প্রধান কারণ। আরও কিছু কারণ রয়েছে নিউ জ়িল্যান্ডের কাছে ৮ উইকেটে হারের। যেগুলি ভারতের মাটিতে কিউয়িদের তৃতীয় টেস্ট জয়ে সহায়ক হয়েছে।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৪:৪৪
Share: Save:

৪৬-এর দোসর ৩৬। প্রথম ইনিংসে ৪৬ রানে অল আউট হওয়ার মাসুল ভারত দিল ঘরের মাঠে ৩৬ বছর পর নিউ জ়িল্যান্ডের কাছে হেরে। ১৯৮৮ সালে জন রাইটের দলের পর রবিবার ভারতের মাটিতে টেস্ট জিতলেন টম লাথামেরা। প্রথম ইনিংসে ৪৬ রান-সহ ভারতের এই হারের নেপথ্যে রয়েছে পাঁচটি কারণ।

১) পিচ বুঝতে ভুল: প্রথম দিন খেলা বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর দ্বিতীয় দিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। দল ৪৬ রানে অল আউট হওয়ার পর রোহিত দিনের শেষে ভুল স্বীকার করে নিয়েছিলেন। স্পষ্ট বলেছিলেন, তাঁর পিচ বুঝতে ভুল হয়েছে। বেঙ্গালুরুর টেস্ট হারের যা অন্যতম প্রধান কারণ।

২) ৪৬ রানে অল আউট: প্রথম ইনিংসে ভারতীয় দল ৪৬ রানে অলআউট হয়ে শুরুতেই নিউ জ়িল্যান্ডের হাতে ম্যাচ তুলে দিয়েছে। এই রান যে কোনও স্তরের ক্রিকেটেই লজ্জার। প্রথম ইনিংসে এত কম রান করে ম্যাচ জেতা কার্যত অসম্ভব। ভারতও জিততে পারেনি। ব্যাটিং বিপর্যয়ের মূল্য দিতে হয়েছে রোহিতদের।

৩) লোয়ার অর্ডারের ব্যর্থতা: প্রথম ইনিংসের কথা ছেড়ে দিলেও বেঙ্গালুরুর ২২ গজে ব্যর্থ ভারতের নীচের দিকের ব্যাটারেরা। দ্বিতীয় ইনিংসে রোহিত ছাড়াও রান পেয়েছেন বিরাট কোহলি, সরফরাজ় খান, ঋষভ পন্থ। পিচ ব্যাটিংয়ের জন্য কঠিন ছিল না। তবু ৪ উইকেটে ৪৩৩ রান থেকে ভারতের ইনিংস শেষ হয়ে যায় ৪৬২ রানে। অর্থাৎ, ২৯ রানে ভারতীয় দল হারিয়েছে শেষ ৬ উইকেট। লোকেশ রাহুল, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিনেরা দাঁড়াতে পারেননি। ফলে লম্বা হয়েছে ভারতের ব্যাটিং লেজ। আধুনিক ক্রিকেটে ব্যাটিং লেজ বড় হয়ে গেলে ম্যাচ জেতা কঠিন হয়। প্রথম পাঁচ ব্যাটার দ্বিতীয় ইনিংসের রানকে যে জায়গায় নিয়ে গিয়েছিলেন, তাতে ভারতের ৫৫০-এর কাছাকাছি রান করা উচিত ছিল।

৪) ভারতের বোলিং ব্যর্থতা: যশপ্রীত বুমরা এবং কিছুটা জাডেজা ছাড়া বেঙ্গালুরু টেস্টে নিজেদের সুনাম অনুযায়ী বল করতে পারেননি ভারতের বোলারেরা। বিশেষ করে অশ্বিন, সিরাজ এবং কুলদীপ যাদব কিউয়ি ব্যাটারদের তেমন কোনও সমস্যায় ফেলতেই পারেননি। প্রথম ইনিংসে সিরাজ ২ উইকেট পেলেও ওভার প্রতি দিয়েছেন ৪.৬৬ রান। কুলদীপ ৩ উইকেট নিলেও ওভার প্রতি খরচ করেছেন ৫.৩৫ রান। অশ্বিন নেন ১ উইকেট। ওভার প্রতি দেন ৫.৮৭ রান। যা টেস্ট ক্রিকেটের নিরিখে একটু বেশিই।

৫) নিউ জ়িল্যান্ডের আগ্রাসী ব্যাটিং: বৃষ্টি বার বার বিঘ্ন ঘটিয়েছে বেঙ্গালুরু টেস্টে। সেই হিসাব কষেই এগিয়েছে নিউ জ়িল্যান্ড। ম্যাচের প্রথম দিন নষ্ট হওয়ার অনেকটাই পুষিয়ে দেয় প্রথম ইনিংসে ভারতের ব্যাটিং বিপর্যয়। আরও বৃষ্টির সম্ভাবনার কথা মাথায় রেখে প্রথম ইনিংসে সময় নষ্ট করতে চাননি লাথামেরা। বুমরার বল সাবধানে খেললেও দ্রুত রান তোলার জন্য তাঁরা বেছে নেন ভারতের তিন বোলারকে। সিরাজ, অশ্বিন এবং কুলদীপের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটের গতিতে রান তুলেছেন তাঁরা। ওভার প্রতি ৪.৩৯ রান তোলেন লাথামেরা। এ ক্ষেত্রে ভারতীয় দলের বিকল্প কৌশল দেখা যায়নি। ফলে পরে বৃষ্টির জন্য আরও সময় নষ্ট হলেও ম্যাচ জিততে সমস্যায় পড়তে হয়নি সফরকারীদের। দ্বিতীয় ইনিংসে ভারত ওভার প্রতি ৪.৬৪ রান তুলেও সামাল দিতে পারেনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE