Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Brendon McCullum

এ বার সাদা বলের ক্রিকেটেও ইংল্যান্ডের কোচ ম্যাকালাম, আগামী জানুয়ারি থেকে দায়িত্ব নেবেন বাটলারদের

পর পর দু’টি বিশ্বকাপে হতাশাজনক ফল হওয়ায় খুশি ছিলেন না ইসিবি কর্তারা। জুলাই মাসে বরখাস্ত করা হয় সাদা বলের কোচ মটকে। ম্যাকালামকেই অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল।

picture of Brendon McCullum

ব্রেন্ডন ম্যাকালাম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩২
Share: Save:

লাল বলের পাশাপাশি এ বার সাদা বলের ক্রিকেটেও ইংল্যান্ডের কোচ হলেন ব্রেন্ডন ম্যাকালাম। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে নতুন চুক্তি সই করেছেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। নতুন চু্ক্তি অনুযায়ী, ২০২৭ সাল পর্যন্ত ইংল্যান্ডের দায়িত্বে থাকবেন ম্যাকালাম।

২০২২ সাল থেকে ইংল্যান্ডের টেস্ট দলের কোচের দায়িত্ব সামলাচ্ছেন ম্যাকালাম। বেন স্টোকসদের আগ্রাসী মেজাজে টেস্ট খেলাচ্ছেন তিনি। প্রতিপক্ষকে ম্যাচের শুরু থেকেই কোণঠাসা করে দেওয়া লক্ষ্য কোচ ম্যাকালামের। সাদা বলের ক্রিকেটে দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে তাঁকেই দায়িত্ব দিল ইসিবি। যদিও ম্যাকালাম দায়িত্ব নেবেন ২০২৫ সালের জানুয়ারি থেকে। নতুন দায়িত্ব পাওয়ার পর ম্যাকালাম বলেছেন, ‘‘টেস্ট দলের সঙ্গে গত কয়েক মাস বেশ উপভোগ করছি। এ বার সাদা বলের ক্রিকেটের দায়িত্বও সামলাতে হবে। নতুন দায়িত্ব পেয়ে দারুণ উত্তেজিত লাগছে। নতুন চ্যালেঞ্জ সামলানোর জন্য আমি প্রস্তুত। জস বাটলারের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি। সাদা বলের দলটাও দারুণ।’’

এত দিন সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের কোচের দায়িত্বে ছিলেন ম্যাথু মট। গত এক দিনের বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের হতাশাজনক পারফরম্যান্সের পর মটকে নিয়ে খুশি ছিলেন না ইসিবি কর্তারা। গত জুলাই মাসে তাঁকে বরখাস্ত করা হয়। সাদা বলের ক্রিকেটে অন্তর্বর্তিকালীন কোচ হিসাবে নিয়োগ করা হয় মার্কাস ট্রেসকোথিক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন সিরিজ় এবং আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সিরিজ়ে বাটলারের দলের প্রশিক্ষক হিসাবে থাকবেন ট্রেসকোথিকই।

ইংল্যান্ডের সাদা বলের কোচ হওয়ার দৌড়ে ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং এবং ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অইন মর্গ্যানও। শোনা যাচ্ছিল ইংল্যান্ডের প্রাক্তন কোচ অ্যান্ডি ফ্লাওয়ারের নামও। শেষ পর্যন্ত এক জন কোচের নিয়ন্ত্রণেই জাতীয় দলকে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেট কর্তারা। তাই ম্যাকালামকেই বেছে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brendon McCullum ECB coach ODI T20I
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE