Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Virat Kohli and Rohit Sharma

ভারতীয় ক্রিকেটে বিতর্ক! ‘বিরাট, রোহিতকে বাড়তি সুবিধা দেওয়া হয়’ অভিযোগ প্রাক্তন ক্রিকেটারের

ভারতীয় ক্রিকেটে আবার বিতর্ক। এ বার প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের অভিযোগ, বিরাট কোহলি ও রোহিত শর্মাকে দলে বাড়তি সুবিধা দেওয়া হয়।

cricket

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৩
Share: Save:

আবার বিতর্ক তৈরি করলেন সঞ্জয় মঞ্জরেকর। বাংলাদেশের বিরুদ্ধে কানপুরে দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার আগে দলের প্রাক্তন ক্রিকেটারের অভিযোগ, বিরাট কোহলি ও রোহিত শর্মাকে দলে বাড়তি সুবিধা দেওয়া হয়। তাতে ভারতীয় ক্রিকেটেরই ক্ষতি হয়।

চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে রান পাননি বিরাট ও রোহিত। বিরাট দু’ইনিংস মিলিয়ে করেছেন ২৩ রান। রোহিতের অবস্থা আরও খারাপ। দুই ইনিংস মিলিয়ে ১১ রান করেছেন তিনি। এই বছর টেস্টে ১৩টি ইনিংসে ৪৬৬ রান করেছেন রোহিত। বিরাট চারটি ইনিংসে মাত্র ৮১ রান করেছেন। দুই সিনিয়র ব্যাটারের রানের খরা নিয়ে প্রশ্ন তুলেছেন মঞ্জরেকর।

ভারতের প্রাক্তন ক্রিকেটারের মতে, রান না করতে পারলেও ঘরোয়া ক্রিকেট খেলতে হয় না বিরাট, রোহিতকে। মঞ্জরেকর বলেন, “আমি নিশ্চিত প্রত্যেকের মনে হয়েছে যে বিরাট, রোহিত একটু অনুশীলন করে নামলে ভাল করত। ওদের দলীপে খেলানো যেত। কিন্তু সেটা হয়নি। এতে কার ক্ষতি হল। ওদের নয়। ভারতীয় ক্রিকেটের। তাই আমার মনে হয় ক্রিকেটের স্বার্থে সব সিদ্ধান্ত নেওয়া উচিত।”

বিরাট ও রোহিতকে বাড়তি সুবিধা দেওয়া হয় বলে অভিযোগ করেছেন মঞ্জরেকর। তিনি বলেন, “ওরা নিজেদের ইচ্ছামতো সিরিজ় খেলে। নিজেদের ইচ্ছামতো বিশ্রাম নেয়। কেউ ওদের উপর চাপ দেয় না। খেলতে বাধ্য করে না। ওদের বাড়তি সুবিধা দেওয়া হয়। ওরা যদি দলীপে খেলে বাংলাদেশের বিরুদ্ধে নামত তা হলে অন্য রকম ভাবে খেলত। ওদের মান নিয়ে আমার কোনও সন্দেহ নেই। কিন্তু ভাল ক্রিকেটারদেরও অনুশীলন প্রয়োজন। নইলে ধার কমে যায়।”

ভারতীয় ক্রিকেটে এই ঘটনা প্রথম নয় বলেই জানিয়েছে মঞ্জরেকর। তাঁর মতে, অতীতেও এই ঘটনা ঘটেছে। তিনি বলেন, “এটা ভারতীয় ক্রিকেটের একটা সমস্যা। চিরকাল একই ঘটনা হয়েছে। কয়েক জন ক্রিকেটার বাকিদের থেকে বাড়তি সুবিধা পেয়েছে। সেটা দেখে অন্য ক্রিকেটারদের দুঃখ হয়েছে। এতে আখেরে ভারতীয় ক্রিকেটেরই ক্ষতি হয়েছে।”

শুক্রবার থেকে কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে ভারত। এই টেস্টে রানে ফেরার চেষ্টা করবেন বিরাট ও রোহিত। তবে তার আগেই আরও এক বিতর্ক তৈরি করলেন মঞ্জরেকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sanjay Manjrekar India Cricket India Vs Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE