Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Dinesh karthik

অবসর ঘোষণা কার্তিকের, খেলার দিন পিছনে ফেলে অন্য চ্যালেঞ্জের পথে দীনেশ

সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন দীনেশ কার্তিক। সমাজমাধ্যমে নিজের অবসরের কথা ঘোষণা করলেন ভারতীয় ক্রিকেটার।

cricket

দীনেশ কার্তিক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৯:২২
Share: Save:

ইঙ্গিত দিয়েছিলেন আগেই। এ বার সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন দীনেশ কার্তিক। সমাজমাধ্যমে নিজের অবসরের কথা ঘোষণা করলেন ভারতীয় ক্রিকেটার। জানিয়ে দিলেন, খেলার দিন পিছনে ফেলে অন্য চ্যালেঞ্জের পথে এগিয়ে যেতে চান তিনি।

নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে কার্তিক অবসরের কথা ঘোষণা করেছেন। তিনি ক্যাপশনে লেখেন, “এটা অফিসিয়াল। ধন্যবাদ, কার্তিক।”

সঙ্গে একটি বিদায় বার্তাও দিয়েছেন ভারতীয় উইকেটরক্ষক। সেখানে তিনি লেখেন, “গত কয়েক দিনে যে ভালবাসা ও সমর্থন পেয়েছি তাতে আমি অভিভূত। যাঁরা এত ভালবাসা ও সমর্থন দিয়েছেন তাঁদের অনেক ধন্যবাদ। বেশ কয়েক দিন ধরে অনেক ভাবনা-চিন্তা করে মনে হয়েছে, এ বার ক্রিকেটকে বিদায় জানানোর সময় এসেছে। আমি অবসর ঘোষণা করছি। খেলার দিন পিছনে ফেলে এ বার নতুন চ্যালেঞ্জের পথে এগিয়ে যাব।”

নিজের কোচ ও সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন কার্তিক। তিনি বলেন, “আমি আমার সব কোচ, অধিনায়ক, নির্বাচক ও সতীর্থকে ধন্যবাদ জানাতে চাই। তাঁদের সাহায্যে এত দূর এগোতে পেরেছি। ভারতে লক্ষ লক্ষ ক্রিকেটারদের মধ্যে যে কয়েক জন দেশের প্রতিনিধিত্ব করেছেন তাঁদের মধ্যে আমি এক জন। এত দর্শকের ভালবাসা পেয়েছি। সেই জন্য নিজেকে ভাগ্যবান মনে করি।”

নিজের ক্রিকেট জীবনে বাবা, মা ও স্ত্রীর অবদান জানাতে ভোলেননি কার্তিক। তিনি বলেন, “আমার বাবা-মা বরাবর আমার শক্তি। তাঁদের আশীর্বাদ ছাড়া আমি কিছুই করতে পারতাম না। দীপিকার প্রতিও আমি কৃতজ্ঞ। আমার জন্য অনেক সময় ও নিজের কেরিয়ারকেও পিছনে ফেলেছে।”

ভারতের হয়ে ২৬টি টেস্ট, ৯৪টি এক দিনের ম্যাচ ও ৫৬টি টি-টোয়েন্টি খেলেছেন কার্তিক। টেস্টে ১০২৬, এক দিনের ম্যাচে ১৭৫২ ও টি-টোয়েন্টিতে ৬৭২ রান করেছেন তিনি। ১৬৭টি প্রথম শ্রেণির ম্যাচে ৯৬২০ রান করেছেন কার্তিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dinesh karthik retirement India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE