Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
India vs Sri Lanka

ভারত-শ্রীলঙ্কা প্রথম ম্যাচ টাই, আম্পায়ারের ভুলে হল না সুপার ওভার! কী বলছে আইসিসি-র নিয়ম?

প্রশ্ন উঠছে প্রথম ম্যাচে সুপার ওভার না হওয়া নিয়ে। সাধারণত সাদা বলের ক্রিকেটে কোনও ম্যাচ টাই হলে সুপার ওভার হয়। কিন্তু ভারত-শ্রীলঙ্কার প্রথম ম্যাচে হয়নি। কেন?

gautam gambhir

গৌতম গম্ভীর এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৩:১৬
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে চাপে ভারত। প্রথম ম্যাচ টাই হয়। দ্বিতীয় ম্যাচে হেরে যায় ভারত। কিন্তু প্রশ্ন উঠছে প্রথম ম্যাচ টাই হওয়া সত্ত্বেও সুপার ওভার না হওয়া নিয়ে। সাধারণত সাদা বলের ক্রিকেটে কোনও ম্যাচ টাই হলে সুপার ওভার হয়। কিন্তু ভারত-শ্রীলঙ্কার প্রথম ম্যাচে হয়নি। কেন?

এক সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, ভারত-শ্রীলঙ্কা ম্যাচের দুই আম্পায়ার জোয়েল উইলসন এবং রবীন্দ্র উইমালাসিরি সিদ্ধান্ত নেন সুপার ওভার না করার। তাঁরা ভুল করে ম্যাচ টাই রেখেই শেষ করেন।

আইসিসির নিয়ম অনুযায়ী, যদি ম্যাচ টাই হয়, তা হলে সুপার ওভার খেলা হবে। যত ক্ষণ না ম্যাচের মীমাংসা হচ্ছে, সুপার ওভার চলবে। যদি একান্তই সুপার ওভার খেলার পরিস্থিতি না থাকে তা হলে ম্যাচ টাই ঘোষণা করা হবে। কিন্তু সুপার ওভার না খেলেই ম্যাচ টাই ঘোষণা করে দেন উইলসনেরা। যদিও আইসিসি বা ভারতীয় দল এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

ম্যাচে শ্রীলঙ্কা ২৩০ রান করেছিল। সেই রান তাড়া করতে নেমে রোহিত শর্মা ৪৭ বলে ৫৮ রান করেছিলেন। কিন্তু বাকিরা সে ভাবে রান করতে পারেননি। তার পরেও ভারত জেতার মতো জায়গায় পৌঁছে গিয়েছিল। কিন্তু শেষ দিকে অধিনায়ক চরিত আসালঙ্ক একের পর এক উইকেট নিয়ে ভারতকে চাপে ফেলে দেন। ২৩০ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। ম্যাচ টাই হয়ে যায়। পরের ম্যাচে ২৪০ রান তাড়া করতে নেমে হেরে যায় ভারত। বুধবার তৃতীয় এক দিনের ম্যাচ। সেই ম্যাচ জিতে সিরিজ় ড্র করতে চাইবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Sri Lanka Super over
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE