Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
BCCI

ভারতের ঘরোয়া ক্রিকেটে একটি প্রতিযোগিতায় টস তুলে দেওয়ার প্রস্তাব, রঞ্জিতে সূচি বদলের ভাবনা

ঘরোয়া ক্রিকেটে বদলের পথে হাঁটছে ভারতীয় ক্রিকেট বোর্ড। একটি প্রতিযোগিতা থেকে টস উঠিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হল। রঞ্জি ট্রফির মতো প্রতিযোগিতায় যাতে দু’টি ম্যাচের মধ্যে ব্যবধান বেশি থাকে, তার প্রস্তাবও দেওয়া হয়েছে।

cricket

ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ২১:৪৪
Share: Save:

ঘরোয়া ক্রিকেটে বদলের পথে হাঁটতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সিকে নাইডু ট্রফি থেকে টস উঠিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হল। একই সঙ্গে রঞ্জি ট্রফির মতো শীর্ষস্থানীয় প্রতিযোগিতায় যাতে দু’টি ম্যাচের মধ্যে ব্যবধান বেশি থাকে, তার প্রস্তাব দেওয়া হয়েছে।

বোর্ডের সচিব জয় শাহ এই প্রস্তাবগুলি দিয়েছেন অ্যাপেক্স কাউন্সিলের কাছে। তারাই এই প্রস্তাব পাশ করবে। পাশ হলে ভারতীয় ক্রিকেটে বড় বদল হতে চলেছে।

অনূর্ধ্ব-২৩ সিকে নাইডু ট্রফিতে টস উঠিয়ে দেওয়া প্রসঙ্গে জয় শাহ বলেছেন, “যাদের ঘরের মাঠে খেলা, তাদের বিপক্ষ দল সিদ্ধান্ত নেবে যে তারা আগে ব্যাট করবে না বল। পাশাপাশি সিকে নাইডু ট্রফিতে নতুন পয়েন্ট প্রথা চালু হবে, যাতে দলগুলির মধ্যে ভারসাম্য থাকে। প্রথম ইনিংসে ব্যাটিং এবং বোলিংয়ের জন্য আলাদা করে পয়েন্ট দেওয়া হবে। এর সঙ্গে প্রথম ইনিংসের লিড বা সরাসরি জয়ের ক্ষেত্রে পয়েন্ট তো থাকবেই।”

জয় শাহ জানিয়েছেন, সিকে নাইডু ট্রফির মতো পয়েন্টের ব্যবস্থা ভবিষ্যতে রঞ্জি ট্রফিতেও চালু করা হতে পারে। তাঁর কথায়, “মরসুমের শেষে নতুন পয়েন্ট প্রথা নিয়ে পর্যালোচনা করা হবে। রঞ্জি ট্রফিতেও এটি চালু করা হবে কি না, তা নিয়ে আলোচনা করা হবে।”

গত বছর ঘরোয়া ক্রিকেটে অনেক দলের অধিনায়ক দুই ম্যাচের মধ্যে কম ব্যবধান নিয়ে অভিযোগ করেছিলেন। বিশেষ করে বলেছিলেন শার্দূল ঠাকুর এবং সাই কিশোর। সমর্থন করেছিলেন প্রাক্তন ক্রিকেটার সুনীল গাওস্কর।

সেই প্রসঙ্গে অ্যাপেক্স কাউন্সিলে পাঠানো প্রস্তাবে ম্যাচের মধ্যে ব্যবধান বাড়ানোর কথা বলেছেন বোর্ড সচিব। খেলোয়াড়দের রিকভারির মধ্যে যথেষ্ট সময় এবং সেরা পারফরম্যান্স দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত।

একই সঙ্গে উত্তর ভারতে শীতের সময়ে যাতে ম্যাচ না দেওয়া হয়, তার আবেদন করা হয়েছিল। সেটা নিয়েও ভেবে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Coin Toss CK Nayudu Trophy Ranji Trophy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE