Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
IPL 2024

আইপিএলের নিলামের আগে বড় বদল, কত জনকে রেখে দিতে পারবে দলগুলি? চলছে আলোচনা

শোনা যাচ্ছে যে, সব দল তিন জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। সেই সঙ্গে এক জন ক্রিকেটারের জন্য রাইট টু ম্যাচ (আরটিএম) কার্ড ব্যবহার করা যাবে।

IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৩:২৫
Share: Save:

২০২৫ সালের আইপিএলের নিলামের আগে কত জনকে রাখা যাবে দলে? সেই নিয়ে চলছে আলোচনা। বোর্ড এখনও সিদ্ধান্ত নিতে পারেনি। তবে শোনা যাচ্ছে যে, তিন জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে দলগুলি। সেই সঙ্গে এক জন ক্রিকেটারের জন্য রাইট টু ম্যাচ (আরটিএম) কার্ড ব্যবহার করা যাবে।

আইপিএলের দলগুলি এর আগে চার জন করে ক্রিকেটার ধরে রাখতে পারত। তাদের মধ্যে অনেকেই সেই সংখ্যা বৃদ্ধি করতে নারাজ। একটি দলের কর্তা বলেন, “খুব অল্প সংখ্যক দলই ৬-৮ জন ক্রিকেটার ধরে রাখার কথা বলেছে। নিলাম খুব জরুরি। যদি ক্রিকেটার ধরে রাখার সংখ্যা বৃদ্ধি করা হয়, তা হলে নিলামের আকর্ষণ কমে যাবে।”

যদিও সকলে এই মতকে সমর্থন করছেন না। তাঁর মতে বার বার ক্রিকেটারেরা দলবদল করলে সমর্থক হারাতে হয় দলগুলিকে। সেই কর্তা বলেন, “আইপিএলের সমর্থকেরা ইংলিশ প্রিমিয়ার লিগের মতো নন। এখনই সেটা হওয়া মুশকিল। সময় লাগবে। আর সেটা করতে হলে নিলামের নিয়ম রাখলে চলবে না। ফুটবলের মতো দল পরিবর্তনের নিয়ম করতে হবে। কিন্তু আইপিএলে নিলাম একটা আকর্ষণ তৈরি করে।”

অন্য এক কর্তাও বেশি ক্রিকেটার ধরে রাখার পক্ষে। তিনি বলেন, “পঞ্জাব কিংসের মতো দল এ বারের আইপিএলে ভাল খেলতে পারেনি। কিন্তু সেই দলে বেশ কিছু ভাল ক্রিকেটার রয়েছে। সেই সব ক্রিকেটারকে খুঁজে আনার জন্য সময় এবং অর্থ খরচ হয়েছে। সেই ধরনের দলের জন্য বেশি সংখ্যক ক্রিকেটার ধরে রাখা সুবিধার। মূল ক্রিকেটারদের রেখে দল গড়তে পারবে তারা।”

আইপিএলের মাঝেই দলগুলির মালিকের সঙ্গে বৈঠকে বসার কথা ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাদের। কিন্তু সেই বৈঠক হয়নি। আগামী দিনে কবে সেই বৈঠক হবে তা এখনও জানা যায়নি। জুন মাসে বৈঠক হতে পারে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE