Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Shakib Al Hasan

সুপার ওভারে দল না নামিয়ে বিতর্কে শাকিব! কানাডার লিগ থেকে ছিটকে গেল তাঁর বাংলা টাইগার্স

কানাডার টি-টোয়েন্টি লিগে নিয়ম নিয়ে ম্যাচ রেফারির যুক্তি মানতে পারেননি শাকিব। শুধু সুপার ওভার খেলার জন্য দল নামাতে রাজি হননি। এতে প্রতিযোগিতা থেকেই ছিটকে গিয়েছে তাঁর দল।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১২:১০
Share: Save:

আবার বিতর্কে জড়ালেন শাকিব আল হাসান। কানাডার টি-টোয়েন্টি লিগে শুধু সুপার ওভারের জন্য দল নামাতে অস্বীকার করেছেন বাংলাদেশের অলরাউন্ডার। এর ফলে তাঁর নেতৃত্বাধীন বাংলা টাইগার্স মিসিসাগা ছিটকে গিয়েছে প্রতিযোগিতা থেকে।

কানাডার টি-টোয়েন্টি লিগে বাংলা টাইগার্সের অধিনায়ক শাকিব। তিনি চাননি এলিমিনেটর ম্যাচের ফলাফল শুধুমাত্র সুপার ওভারে নির্ধারিত হোক। তাই দল নামাতে অস্বীকার করেন তিনি। বৃষ্টির জন্য গত শুক্রবার বাংলা টাইগার্স এবং টরেন্টো ন্যাশনালসের ম্যাচে একটি বলও খেলা সম্ভব হয়নি। কোনও কারণে খেলা বাতিল হলে বাংলা টাইগার্সের দ্বিতীয় কোয়ালিফার্সে যাওয়ার কথা ছিল। লিগ পর্বে টরেন্টোর থেকে বেশি পয়েন্ট পাওয়ার সুবাদে সুবিধাজনক জায়গায় ছিলেন শাকিবেরা।

২০ ওভারের ম্যাচ ভেস্তে যাওয়ার পর জয়ী বেছে নেওয়ার জন্য ম্যাচ রেফারি হঠাৎ সুপার ওভারের কথা জানান। তিনি প্রতিযোগিতার নিয়ম জনিয়ে বলেন, ‘‘ম্যাচ হওয়ার জন্য দু’দলকেই কমপক্ষে ৫ ওভার করে ব্যাট করতে হবে। তা সম্ভব না হলে বা ম্যাচ টাই হলে, সুপার ওভারে ফলাফল নির্ধারণ হবে।’’ এই নিয়ম মানতে চাননি বাংলা টাইগার্সের অধিনায়ক শাকিব। তিনি বলেন, ‘‘আমার দলের সঙ্গে অন্যায় করা হচ্ছে। প্রতিযোগিতারই নিয়ম অনুযায়ী, লিগের পয়েন্ট তালিকায় এগিয়ে থাকায় আমাদেরই কোয়ালিফায়ারে যাওয়া উচিত। কারণ ম্যাচ বৃষ্টির জন্য শুরুই করা যায়নি। তাই অসম্পূর্ণ থাকার বা টাই হওয়ার প্রশ্ন উঠছে না।’’ শেষ পর্যন্ত নিজের যুক্তিতেই অনড় ছিলেন শাকিব। ম্যাচ রেফারি তাঁকে বুঝিয়ে সুপার ওভার খেলতে রাজি করাতে পারেননি। উপায় না দেখে টরেন্টোকে ওয়াক ওভার দিয়ে জয়ী ঘোষণা করেন ম্যাচ রেফারি। ফলে প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছে শাকিবের বাংলা টাইগার্স।

শাকিবের সুপার ওভার না খেলার সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বিশেষ করে তাঁর দল ছিটকে যাবে জানার পরও তিনি কেন দল নামাতে রাজি হলেন না, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। প্রতিযোগিতায় শাকিব ভাল খেলতে না পারলেও লিগ পর্বে সাতটির মধ্যে চারটি ম্যাচ জিতেছিল তাঁর বাংলা টাইগার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE