Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

বিনেশ কি অলিম্পিক্স রুপো পাবেন? রায় ঘোষণা পিছিয়ে যাওয়ায় আশাবাদী বিন্দ্রা, মহাবীর, কুস্তিকর্তারাও

শনিবার বিনেশের মামলার রায় জানায়নি আন্তর্জাতিক ক্রীড়া আদালত। মঙ্গলবার পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে রায় ঘোষণা। যা আশাবাদী করছে বিন্দ্রা, মহাবীর এবং সর্বভারতীয় কুস্তি সংস্থাকে।

picture of Vinesh Phogat

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১১:৩০
Share: Save:

বিনেশ ফোগাটের মামলার রায় জানতে আরও অপেক্ষা করতে হবে। আন্তর্জাতিক ক্রীড়া আদালত শনিবার মামলার রায় দেয়নি। ১৩ অগস্টের আগে রায় জনসমক্ষে আনা হবে না। আন্তর্জাতিক ক্রীড়া আদালত সময় নেওয়ায় উৎকণ্ঠা বৃদ্ধি পাচ্ছে ক্রীড়াপ্রেমীদের। অভিনব বিন্দ্রা, বিনেশের কাকা মহাবীর ফোগাট এবং সর্বভারতীয় কুস্তি ফেডারেশন এই দেরিকে ইতিবাচক হিসাবে দেখছেন। অলিম্পিক্স এবং বিশ্ব কুস্তি সংস্থার নিয়ম অনুযায়ী, বিনেশের রুপো পাওয়ার অবশ্য সম্ভাবনা নেই।

বিনেশের অলিম্পিক্স রুপোর আশায় বুক বাঁধছে দেশ। এক সময় মনে করা হচ্ছিল, সম্ভাবনা প্রায় নেই। হবে আন্তর্জাতিক ক্রীড়া আদালত রায় জানাতে সময় নেওয়ায় কিছুটা আশার আলো দেখছেন বিন্দ্রা। অলিম্পিক্স সোনাজয়ী প্রাক্তন শুটার বলেছেন, ‘‘কী হবে বলা কঠিন। আমাদের ধৈর্য ধরতে হবে। অবিশ্বাস্য কঠিন একটা পরিস্থিতি। ভাল কিছু আশা করা ছাড়া আমাদের তেমন কিছু করার নেই। আশাবাদী এবং ইতিবাচক থাকতে চাই শেষ পর্যন্ত। আইনের ব্যাপারটা বুঝি না। তাই এর থেকে বেশি কিছু বলা সম্ভব নয়।’’

একই সঙ্গে বিন্দ্রা মনে করিয়ে দিয়ে বলেছেন, ‘‘নিয়ম খুব পরিষ্কার। খেলাধুলা সব সময় নিয়মের মাধ্যমেই পরিচালিত হয়। নিয়ম ভাঙলে তো কোনও খেলা আয়োজনই কঠিন হয়ে যাবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘বিনেশের প্রতি আমার সম্পূর্ণ সহানুভূতি রয়েছে। খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ও। সকলের মন ভেঙে গিয়েছে। সবাই ওর পাশে রয়েছে। আমিও দেখা করেছি।’’

আশা নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের রায়ের জন্য অপেক্ষা করছেন মহাবীরও। তাঁর কাছেই মানুষ বিনেশ। নিজের দুই মেয়ের সঙ্গে ভাইঝিকেও কুস্তিগির তৈরি করেছেন। শুরু থেকে বিনেশের কঠোর পরিশ্রমের সাক্ষী তিনি। মহাবীর বলেছেন, ‘‘রায় দিতে দেরি হওয়াটা ইতিবাচক বলেই মনে হচ্ছে। আশা বাড়ছে। আমরা হয়তো ভাল খবরই পাব। তবে রায় যাই হোক, বিনেশ আমাদের কাছে চ্যাম্পিয়ন। ওর পারফরম্যান্সে আমি খুশি।’’ আশায় রয়েছে সর্বভারতীয় কুস্তি ফেডারেশনও। সভাপতি সঞ্জয় সিংহ বলেছেন, ‘‘আশা করছি আন্তর্জাতিক ক্রীড়া আদালতের রায় আমাদের পক্ষে আসবে। দু’পক্ষের বক্তব্য শোনার পর বিচারক বিনেশের আবেদন এখনও খারিজ করে দেননি। তাঁর সময় নেওয়াটা ইতিবাচক হতে পারে।’’ অনেকে মনে করছেন, বিনেশের দাবি সম্পূর্ণ অযৌক্তিক হলে, শনিবারই রায় জানিয়ে দিতে পারত আদালত। তা নয় বলেই হয়তো সময় নিচ্ছেন বিচারক। সেটাই আশা বৃদ্ধি করছে।

বিনেশ রুপো পাবেন, কি পাবেন না, তা নির্ভর করছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের উপর। প্যারিস অলিম্পিক্সে ফাইনালের আগে তাঁকে বাতিল করা হয়। তার পর আন্তর্জাতিক ক্রীড়া আদালতে অভিযোগ করেছিলেন বিনেশ। শুক্রবার তিন ঘণ্টা ধরে সেই আবেদনের শুনানি হয়েছিল। বিনেশের মামলা শোনেন অ্যানাবেল বেনেট। বিনেশের হয়ে সওয়াল করেন ফ্রান্সের চার জন আইনজীবী। ভারতীয় অলিম্পিক্স সংস্থার হয়ে হরিশ সালভে ও বিদুষ্পত সিঙ্ঘানিয়া ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়েছিলেন শুনানিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE