Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Pakistan vs Bangladesh

ঢাকায় শান্তদের অনুশীলনে সমস্যা, টেস্ট সিরিজ় খেলতে চার দিন আগে পাকিস্তান যাচ্ছে বাংলাদেশ

বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের প্রস্তুতি নিতে পারছে না বাংলাদেশের ক্রিকেট দল। তাই নির্ধারিত সময়ের চার দিন আগেই পাকিস্তানে চলে যাচ্ছেন শান্তরা।

picture of Najmul Hossain Shanto

নাজমুল হোসেন শান্ত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৬:০৫
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের জন্য প্রয়োজনীয় অনুশীলন সারতে নির্ধারিত দিনের আগেই সে দেশে নাজমুল হোসেন শান্তদের পাঠিয়ে দিতে চান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্তারা। পাকিস্তানের মাটিতেই চূড়ান্ত অনুশীলন করবেন শান্তরা। এই প্রস্তাবে রাজি হওয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) ধন্যবাদ জানিয়েছেন বিসিবি কর্তারা।

বর্তমান পরিস্থিতিতে এক দিনও বাংলাদেশ দল ঠিক মতো অনুশীলন করতে পারেনি দেশের মাটিতে। মিরপুরের শের এ বাংলা স্টেডিয়ামে গত কয়েক দিন ব্যক্তিগত ভাবে অনুশীলন করেছেন জাতীয় দলের ক্রিকেটারেরা। গোটা দল এক সঙ্গে অনুশীলন করতে পারেনি। এ ভাবে পাকিস্তানের মাটিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট খেলা অত্যন্ত ঝুঁকির হয়ে যাবে মনে করছেন বিসিবি কর্তারা। নির্বিঘ্নে চূড়ান্ত প্রস্তুতি সারতে নির্ধারিত সূচির চার দিন আগেই পাকিস্তানের পাঠিয়ে দেওয়া হবে শান্তদের।

২১ অগস্ট থেকে বাংলাদেশ-পাকিস্তানের দু’টেস্টের সিরিজ় শুরু হওয়ার কথা। শান্তদের ১৭ তারিখ পাকিস্তান যাওয়ার কথা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ১৩ অগস্টই তাঁরা লাহোর পৌঁছে যাবেন। ১৪ অগস্ট থেকে ১৬ অগস্ট লাহোরে চূড়ান্ত প্রস্তুতি নেবেন বাংলাদেশের ক্রিকেটারেরা। ১৭ অগাস্ট রাওয়ালপিন্ডি যাবে বাংলাদেশ দল। অতিরিক্ত অনুশীলনের সুযোগ পাওয়ায় পাকিস্তানের আবহাওয়া এবং উইকেটের সঙ্গে ভাল ভাবে ক্রিকেটারেরা মানিয়ে নিতে পারবেন বলে মনে করছেন বিসিবি কর্তারা।

পিসিবি কর্তারা প্রস্তাব মেনে নেওয়ায় ধন্যবাদ জানিয়েছেন বিসিবি কর্তারা। চিফ এক্সিকিউটিভ নিজামুদ্দিন চৌধুরী বলেছেন, ‘‘এই সুযোগ আমাদের ক্রিকেটারদের পাকিস্তানের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে। টেস্ট বিশ্বকাপের এই সিরিজ়ের জন্য ভাল ভাবে প্রস্তুতি নিতে পারবে।’’

অন্য দিকে, পিসিবির অপারেটিং অফিসার সলমন নাসির বলেছেন, ‘‘খেলাধুলা শুধু জয়-পরাজয় দিয়ে দেখা উচিত নয়। পাশে থাকারও একটা মাধ্যম। আমাদের বিশ্বাস লাহোরে বাড়তি অনুশীলনের সুযোগ বাংলাদেশের ক্রিকেটারদের সর্বোচ্চ পর্যায়ে তাঁদের দক্ষতা এবং প্রতিভা মেলে ধরার সুযোগ করে দেবে।’’

দু’দেশের প্রথম টেস্ট ২১ অগস্ট থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে। ৩০ অগাস্ট থেকে করাচিতে শুরু হবে দ্বিতীয় টেস্ট। ২০২০ সালের পর এই প্রথম পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Test Series BCB PCB Najmul Hossain Shanto
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE