Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Dulip Samaraweera

মহিলা ক্রিকেটারের সঙ্গে জোর করে সম্পর্ক, কোচকে ২০ বছর নির্বাসিত করল অস্ট্রেলিয়া

যে দলের কোচ, সেই দলেরই এক মহিলা ক্রিকেটারের সঙ্গে জোর করে সম্পর্ক স্থাপন করেছিলেন। তার জন্য শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার দুলিপ সমরবীরাকে ২০ বছরের জন্য নির্বাসিত করল অস্ট্রেলিয়া বোর্ড।

cricket

দুলিপ সমরবীরা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৪
Share: Save:

তিনি দলের কোচ। দলেরই এক মহিলা ক্রিকেটারের সঙ্গে জোর করে সম্পর্ক স্থাপন করেছিলেন। অভিযোগকারিণীর কথা শুনে শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার দুলিপ সমরবীরাকে ২০ বছরের জন্য সে দেশের ক্রিকেট থেকে নির্বাসিত করল অস্ট্রেলিয়া বোর্ড। তিনি ভিক্টোরিয়ার মহিলা দলের কোচ ছিলেন। দুলিপের আচরণকে কঠোর ভাবে নিন্দাজনক বলে আখ্যা দেওয়া হয়েছে।

শ্রীলঙ্কার হয়ে সাতটি টেস্ট এবং পাঁচটি এক দিনের ম্যাচ খেলেছেন দুলিপ। ২০০৮ সালে প্রথম ভিক্টোরিয়া দলে ব্যাটিং কোচ হিসাবে যোগ দেন। অস্ট্রেলিয়ার শৃঙ্খলারক্ষা বিভাগের তদন্তের পর তাঁকে নির্বাসিত করা হয়েছে।

এক ওয়েবসাইটের দাবি, অস্ট্রেলিয়া বোর্ডের শৃঙ্খলাবিধির ২.২৩ ধারা ভেঙেছেন দুলিপ। ক্রিকেটের মাহাত্ম্য ক্ষুণ্ণ করা, কর্তা হিসাবে লজ্জাজনক কাজ করা বা ক্রিকেটের স্বার্থের পক্ষে ক্ষতিকারক বা ক্রিকেটের বদনাম করার মতো কাজ করলে এই শাস্তি দেওয়া হয়।

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক কামিন্স এই নির্বাসন সমর্থন করে অভিযোগকারিণীকে কুর্নিশ করেছেন। ঠিক কী হয়েছে তা তিনি বলেননি। তবে অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যমের খবর, দুলিপ এক মহিলা ক্রিকেটারের সঙ্গে জোর করে সম্পর্ক তৈরি করতে চেয়েছিলেন।

কামিন্স বলেছেন, “এই ঘটনা নিন্দনীয়। আমরা যে মূল্যবোধে বিশ্বাস তার সঙ্গে মেলে না। অভিযোগকারিণী এ ক্ষেত্রে মুখ খুলে চরম সাহসিকতার পরিচয় দিয়েছেন। তাঁর পাশে আমরা সব সময় রয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Cricket Cricket Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE